খেলাধুলা

ম্যানচেস্টার হামলা : জরুরি বৈঠকে বসছে আইসিসি

ইংল্যান্ডের ম্যানচেস্টারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২২ জন নিহত হওয়ার ঘটনার পর দেশটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে শঙ্কায় পড়ে গেছে আয়োজক সংস্থা আইসিসি। ম্যানচেস্টারে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির কোনো ম্যাচ নেই। তবুও ক্রিকেটারদের নিরাপত্তার শঙ্কা বেড়ে গেছে কয়েকগুণ। পরিস্থিতি পর্যালোচনা এবং ক্রিকেটারদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি বৈঠকের আয়োজন করেছে আইসিসি।

Advertisement

সোমবার রাতে একটি কনসার্ট শেষে এই হামলা চালানো হয়। যাতে এখন পর্যন্ত ২২ জন নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। অনেকেই রয়েছেন নিখোঁজ। এ ঘটনার পরই ইংল্যান্ডে অবস্থানরত বিদেশি ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে তৎপর হয়ে ওঠে আয়োজক সংস্থা আইসিসি এবং আয়োজক দেশ ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আইসিসি ইতোমধ্যেই গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানিয়েছে, ‘ম্যানচেস্টার হামলায় আমরা সবাই ক্ষতিগ্রস্ত। সুতরাং ক্রিকেটারদের নিরাপত্তা বিধান করাটাই এখন আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু।’ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং আইসিসি নারী বিশ্বকাপ নিয়েই এখন আইসিসি এবং ইসিবি একটি সমন্বিত নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছে। যার মাধ্যমে যেকোনো পরিস্থিতিতে ক্রিকেটারদের সর্বোচ্চ নিরাপত্তা বিধান করাই আইসিসির সবচেয়ে বড় লক্ষ্য।

ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়ে সংশ্লিষ্ট সব নিরাপত্তা সংস্থা, গোয়েন্দা সংস্থার সঙ্গে জরুরি বৈঠক করছে আইসিসি এবং ইসিবি। খেলার মাঠ, হোটেল, প্র্যাকটিস ভেন্যু, যাতায়াতের রাস্তা এবং দর্শকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন করে পরিকল্পনা সাজিয়ে তোলা হচ্ছে।

Advertisement

১ জুন থেকে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। লন্ডনের কেনিংটন ওভালে উদ্বোধনী দিনে মাঠে নামছে স্বাগতিক ইংল্যান্ড এবং বাংলাদেশ। শুধু উদ্বোধনী ম্যাচই নয়, তার আগে প্রস্তুতি ম্যাচগুলোও এখন আইসিসির নতুন নিরাপত্তা পরিকল্পনার আওতায়। কারণ, ইতোমধ্যেই অনেকগুলো দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য ইংল্যান্ড পৌঁছে গেছে। কেউ কেউ প্রস্তুতি ম্যাচও খেলছে।

আইএইচএস/