আন্তর্জাতিক

ম্যানচেস্টার হামলার দায় নিল আইএস

যুক্তরাজ্যের ম্যানচেষ্টার অ্যারেনায় মার্কিন পপ সংগীত শিল্পী অ্যারিয়ানা গ্রাডের কনসার্টে বিস্ফোরণে হতাহতের ঘটনায় হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

Advertisement

জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন গ্রুপ সাইট ইনটেলিজেন্স বলছে, আইএস সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যমের কিছু অ্যাকাউন্ট থেকে সন্দেহভাজন হামলাকারীর ভিডিও প্রকাশ করে উচ্ছ্বাস প্রকাশ করা হয়েছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ম্যানচেষ্টা অ্যারেনায় প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে আইএস। টেলিগ্রামে পোস্ট করা এই জঙ্গিগোষ্ঠীর এক বিবৃতিতে বলা হয়েছে, কনসার্টস্থলে বিস্ফোরক ডিভাইস ব্যবহার করে হামলা চালানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, খেলাফতের সৈন্যদের একজন ম্যানচেস্টার শহরে ক্রুসেডারদের সমাবেশে একটি বিস্ফোরক ডিভাইস স্থাপন করতে সক্ষম হয়েছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, সোমবার রাত ম্যানচেষ্টার অ্যারেনায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে ২২ জন নিহত ও ৫৯ জন আহত হয়েছে। মার্কিন সংগীত শিল্পী অ্যারিনা গ্রাডের কনসার্টের শেষের দিকে ওই বিস্ফোরণ হয়েছে। স্থানীয় সময় সোমবার রাত ১০টা ৩৩ মিনিটে লোন হামলাকারী হাতে তৈরি বোমার বিস্ফোরণ ঘটায় বলে বিবিসি বলছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এই হামলাকে ‘ভয়ঙ্কর, হতাশাজনক’ সন্ত্রাসী কাজ বলে মন্তব্য করেছেন।

এসআইএস/এমএস

Advertisement