অর্থনীতি

বাজেটে প্রতিবন্ধীদের জন্য ৬৯৯৪ কোটি টাকা বরাদ্দ দাবি

প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে আগামী অর্থবছরের বাজেটে ছয় হাজার ৯৯৪ কোটি টাকা বরাদ্দের দাবি জানিয়েছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম। তবে শুধু সমাজকল্যাণ মন্ত্রণালয় নয়, ১৫টি মন্ত্রণালয়ের অধীনে ২৯ দফা দাবির বিপরীতে এ বরাদ্দের দাবি জানায় সংগঠনটি।

Advertisement

সোমবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানানো হয়।

প্রতিবন্ধীদের বিভিন্ন সংগঠনের সমন্বয়ে গঠিত জাতীয় প্রতিবন্ধী ফোরামের লিখিত দাবি সম্বলিত একটি বাজেট প্রস্তাবনা প্রতিবন্ধী-বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু সংস্থার নেতৃবৃন্দদের সঙ্গে নিয়ে অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এ সময় জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি মো. রজব আলী খান নজিব, মহাসচিব ড. সেলিনা আক্তারসহ ফোরামের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আব্দুল মতিন খসরু বলেন, প্রতিবন্ধীদের জন্য বিশেষ প্রশিক্ষণ চাই, যাতে তারা নিজের পায়ে স্বাবলম্বী হিসেবে দাঁড়াতে পারে। আমরা কারও ভিক্ষাবৃত্তি বা করুণার উপর বাঁচতে চাই না। সম্মান ও সমমর্যাদার ভিত্তিতে বাঁচতে চাই। বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য অনেক পদক্ষেপ নিয়েছে। তাদের জীবনমান উন্নয়নে এখনও অনেক কিছু করার আছে। আর এ জন্য বাজেট বরাদ্দ বাড়ানোর দাবি জানাচ্ছি।

Advertisement

বৈঠকে প্রতিটি জেলা ও উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র  স্থাপনের দাবি জানানো হয়। একই সঙ্গে বর্তমানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মসূচি বিভাগ ও বিশ্ব ব্যাংকের সহায়তায় পরিচালিত ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র জাতীয়করণ করে এই সেবা সচল রাখার দাবি জানানো হয়। আর এ খাতে বাজেট বরাদ্দ ৫৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ১০০ কোটি টাকা করার দাবি জানানো হয়।

বৈঠকে হুইল চেয়ার ব্যবহারকারী ও অন্যান্য প্রতিবন্ধীদের প্রবেশগম্য ৫০টি বাস আমদানির দাবি জানানো হয়। আর এ জন্য বাজেটে ৭৫ কোটি টাকা বরাদ্দ দাবি করা হয়েছে।

এমইউএইচ/বিএ

Advertisement