আন্তর্জাতিক

শতবর্ষে পা রাখছেন জমজ বোন

জন্মদিনকে আনন্দময় করে তুলতে অনেকেই ঘটা করে আয়োজন করে থাকেন। আবার প্রিয়জনের জন্মদিনে শুভেচ্ছা জানাতে ব্যস্ত হয়ে ওঠেন কেউ কেউ। গোপনীয়তা রক্ষা করে প্রিয়জনকে চমকে দিয়ে শুভেচ্ছা জানানো বা উপহার দেয়ার ঘটনাও কম ঘটে না। তবে শতবর্ষে এসে হাসিমুখে জন্মদিন পালন করাটা কিন্তু চাট্টিখানি কথা নয়। কারণ এত বছর তো আর সবাই বেঁচে থাকেন না।

Advertisement

তবে জন্মদিনটা যদি জমজ কারও হয় তাও আবার শততম জন্মদিন তাহলে তো কথাই নেই। এমন ব্যক্তিদের জন্মদিনে তাদের নিজেদের নাতি-নাতনি, ছেলে-মেয়ে থেকে শুরু করে গণমাধ্যমও তাদের শুভেচ্ছা জানাতে কার্পণ্য করে না। ব্রাজিলের মার্লিয়া পিগনাটোন পন্টিন ও পাওলিনা পিগনাটোন পান্ডলফি আগামি ২৪ মে তাদের শততম জন্মদিন পালন করতে যাচ্ছেন। তাদের কাছেও এই দিনটার বিশেষ গুরুত্ব রয়েছে।

বুধবার জন্মদিন হলেও তার আগেই ক্যামিলা লিমা নামে এক চিত্রগ্রাহক তাদের জন্মদিনের সমস্ত আয়োজন স্মরণীয় করে রাখতে উদ্যোগ নিয়েছেন। তার অনুরোধেই নিজেদের একশ’ বছরের জন্মদিন উপলক্ষে আগাম ছবি তোলার সিদ্ধান্ত নেন দু’বোন।

সারাদিন ধরে নানান ভঙ্গিতে, নানা রঙের পোশাকে, ফুলের মুকুট পরে সুন্দর করে সেজেগুজে একের পর এক ছবি তুলেছেন তারা। মার্লিয়া, পাওলিনা ও তাদের পরিবারের সঙ্গে সময় কাটাতে পেরে আবেগাপ্লুত হয়েছেন চিত্রগ্রাহক লিমাও।

Advertisement

জানা গেছে, ১১ জন ছেলেমেয়ে (মার্লিয়ার পাঁচ আর পাওলিনার ছয় ছেলেমেয়ে), ৩১ জন নাতি-নাতনি এবং তাদের ১৬ জন ছেলেমেয়েসহ মোট ৬০ জনের একটি পরিবার নিয়ে জোড়া ‘বার্থ ডে কেক’ কাটবেন জমজ বোন।

তাদের শততম জন্মদিনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছু ছবি পোস্ট করেন লিমা। ইতোমধ্যেই সেই ছবিগুলো ভাইরাল হয়েছে। দুই বোনের ছবিতে অসংখ্য শুভেচ্ছাবার্তাও জমা পড়েছে।

দু’জনের মুখের আদল, শরীরের গড়ন, চুলের কায়দা একেবারে অভিন্ন। তফাত বলতে, এক জনের চোখে চশমা আর অন্য জন চশমা পড়েন না। তারা ছোটবেলা থেকে জীবনের অনেক ভালমন্দ সময় এক সঙ্গে কাটিয়েছেন, পাশে থেকেছেন একে অন্যের। নিজেদের শততম জন্মদিনও এক সঙ্গে পালন করতে চলেছেন তারা। জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা জমজ এই দুই বোনকে।

কেএ/টিটিএন/এমএস

Advertisement