ফিচার

বিচিত্র সব ব্যাংকনোট : শেষ পর্ব

সারা বিশ্বেই এখন ব্যাংকনোটের গুরুত্ব অপরিসীম। মুদ্রার প্রচলন শেষ হয়েছে অনেক আগে। আধুনিক সমাজে ব্যাংকনোট ছাড়া কল্পনাও করা যায় না। ব্যাংকনোট প্রচলনের শুরু থেকেই বিচিত্র সব নোট আবিষ্কার করে মানুষ। সে সব নোট নিয়েই বিশেষ আয়োজনের শেষ পর্ব দেখুন আজ-

Advertisement

কনসেন্ট্রেশন ক্যাম্প নোট : থেরেসিয়েনস্টাডটচেকোস্লোভাকিয়ার থেরেসিয়েনস্টাডট কনসেন্ট্রেশন ক্যাম্প মূলত ছিল নাৎসিদের শো-পিস ক্যাম্প। নাৎসিরা রেড ক্রসকে ধোকা দেওয়ার জন্য অর্থাৎ রেড ক্রস এজেন্টদের বোকা বানানোর জন্য এই নোটগুলো বানানো হয়। যা কখনোই ব্যবহার করা হয়নি।

কনসেন্ট্রেশন ক্যাম্প নোট : ওরানিয়েনবার্গবার্লিনের ঠিক বাইরেই অবস্থিত ওরানিয়েনবার্গ কনসেন্ট্রেশন ক্যাম্পে ইহুদিদের ধরে নিয়ে আসার পর তাদের কেনাবেচার জন্য কোনো রকম দুমড়ানো-মোচড়ানো ছেড়া-ফাটা নোট বানানো শুরু হয়। যদিও এসব নোট কোনো কাজেই লাগত না।

মোবুটু নোটবেলজিয়ামের কাছ থেকে স্বাধীনতা অর্জন করার কিছুদিনের মধ্যেই গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে জায়ার। জনগণের ভোটে বিজয়ী লুমুম্বাকে অপসারণ এবং খুন করার পিছনে থাকা প্রধান ব্যক্তি জোসেফ মোবুটুকেই সিআইএ জায়ারের শাসনভার দেয়। মোবুটু ৩১ বছর জায়ারে স্বৈরশাসন চালানোর পর ১৯৯৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মরোক্কোতে পালিয়ে যাওয়ার পর জায়ারের মুদ্রায় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু ব্যাংকনোটের অপ্রতুলতায় ২০,০০০ মুদ্রামানের নোটে মোবুটুর ছবি কেটে ফেলে তা দিয়েই বহুদিন কাজ চালানো হয়!

Advertisement

আইনস্টাইন নোট১৯৫২ সালে ইসরাইল প্রতিষ্ঠা হওয়ার পর ইসরাইলের প্রধানমন্ত্রী ডেভিড বেন-গুরিয়ন আইনস্টাইনকে রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাব দেন। আইনস্টাইন প্রস্তাব ফিরিয়ে দিলেও তাকে সম্মান জানানোর জন্য ১৯৬৮ সালে ইসরায়েলি মুদ্রার নতুন সংস্করণের ৫ লিরোতের নোটে তার ছবি যুক্ত করা হয়।

জর্জ বেস্ট নোটফুটবল কিংবদন্তি জর্জ বেস্টের মৃত্যুর এক বছর পর সে দেশের ব্যাংক ৫ পাউন্ডের নোটে স্মারক হিসেবে জর্জ বেস্টের ছবি যুক্ত করে। এক মিলিয়ন কপির সবকয়টি নোটই বের হওয়ার কিছুক্ষণের মধ্যে সংগ্রাহকদের হাতে চলে যায়।

ইন্টারগ্যালাকটিক কুইডইংল্যান্ডের ন্যাশনাল স্পেস সেন্টার ছোট ছোট নার্ফ বল প্লাস্টিকের মধ্যে মুড়িয়ে তাকেই মহাকাশের মুদ্রা হিসেবে ঘোষণা করে। যার নাম দেওয়া হয় Quasi Universal Intergalactic Denomination (QUID)। নার্ফ বলগুলো সূর্য আর আটটি গ্রহকে প্রতিনিধিত্ব করে। টেফ্লন দিয়ে বানানো এই মহাকাশের মুদ্রাগুলোর প্রতিটির দাম সাড়ে বারো ডলারের সমান।

সবচেয়ে সুন্দর নোটবারমুডার ২ ডলারের নোট; সামনের অংশে ব্লুবার্ডের ছবি এবং পিছনের অংশে নেপচুনের মূর্তি ও রয়্যাল নেভি ডকইয়ার্ডের ক্লক টাওয়ারের ছবি। সামোয়ার ২০ তালা নোট; পিছনে জাতীয় পাখি মানুমিয়া ও জাতীয় ফুল টিউলিয়া এবং পিছনে ঝরনার ছবি। কাজাখস্তানের ১০,০০০ তেঙ্গে নোট যার পিছনে রয়েছে স্নো লেপার্ডের ছবি। দক্ষিণ আফ্রিকান র্যা ন্ড এবং সাফারির গল্প।

Advertisement

এসইউ/জেআইএম