আন্তর্জাতিক

ধসে পড়েছে এভারেস্টের ‘হিলারি স্টেপ’

এভারেস্টের চুড়ায় ওঠার গুরুত্বপূর্ণ পথ হিলারি স্টেপ ধসে পড়েছে। গত বছর প্রকাশিত কিছু ছবি থেকেই নিশ্চিত হওয়া গিয়েছিল যে হিলারি স্টেপের আকার বদলে গেছে। খবর বিবিসির।

Advertisement

সম্পূর্ণ খাড়াভাবে উঠে যাওয়া এই পথটি ১২ মিটার। এটি ছিলো এভারেস্টে ওঠার সর্বশেষ বড় চ্যালেঞ্জ। কিন্তু পথটি ধসে পড়ায় এভারেস্টে ওঠা আরো বিপজ্জনক হয়ে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটেনের পর্বতারোহী টিম মোসডেল এ সপ্তাহের শুরুতেই এভারেস্টের চুড়ায় ওঠার পর প্রথম আবিষ্কার করেন যে হিলারি স্টেপ ধসে পড়েছে। বেজ ক্যাম্পে নামার পর ফেইসবুক পাতায় তিনি নিজের অভিজ্ঞতার কথা লিখেছেন।

বিশ্বে প্রথমবার এভারেস্টের চুড়ায় ওঠার কৃতিত্ব নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যর এডমুন্ড হিলারির। তিনি উঠেছিলেন ১৯৫৩ সালে। তার নামেই ঐ পথটির নামকরণ করা হয়েছিল হিলারি স্টেপ।

Advertisement

হিলারির পরে হিমালয়ের নেপাল অংশ হয়ে পৃথিবীর যত পর্বতারোহী এভারেস্টের চুড়ায় উঠেছেন বরফে ঢাকা ঐ পাথুরে পথটি তাদের সবাইকে পার হতে হয়েছে।

এভারেস্টে ওঠার সবচেয়ে জটিল অংশ এই হিলারি স্টেপ। ২৯ হাজার ফিট উচ্চতায় এর অবস্থান। ২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিলো তাতেই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভূমিকম্পের কারণে মাউন্ট এভারেস্টের উচ্চতাও এক ইঞ্চির মতো কমেছে।

নেপাল ও তিব্বতের অংশে হিমালয়ের পর্বতগুলোর চূড়ায় ওঠা এমনিতেই বিপজ্জনক। রোববার চারজন পর্বতারোহী নিহত হয়েছেন।

এখন হিলারি স্টেপ ধসে পড়ায় এভারেস্টের চুড়া পর্যন্ত যাওয়া আরো বিপজ্জনক হয়ে উঠবে বলে পর্বতারোহীরা উদ্বেগ প্রকাশ করছেন।

Advertisement

টিটিএন/জেআইএম