অর্থনীতি

দেশীয় শিল্প রক্ষা করে শুল্ক নির্ধারণ হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মুক্তবাজার অর্থনীতিতে আমদানি শুল্ক আরোপের মাধ্যমে দেশীয় শিল্প সংরক্ষণের সুযোগ অনেক কমে গেছে। ফলে স্বল্পোন্নত দেশের উদীয়মান শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় দেশীয় শিল্পের স্বার্থ রক্ষায় বাজেটে শুল্ক নির্ধারণ করা হচ্ছে। দেশীয় শিল্পের স্বার্থ ক্ষুণœ হতে পারে এমন সিদ্ধান্ত সরকার নেবে না।

Advertisement

রোববার রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আমান সিমেন্ট মিলস ইউনিট-২ এর উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

আমান গ্রæপের উদ্যোগে দৈনিক ১০ হাজার মেট্রিক টন ও বার্ষিক ৩৫ লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করা আমান সিমেন্ট মিলস ইউনিট-২ লিমিটেড একক ইউনিট হিসেবে দেশের সর্বোচ্চ উৎপাদনক্ষম সিমেন্ট কারখানা।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে সরকার দেশকে বিশ^ দরবারে একটি মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। বিশে^র বড় বড় গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশের সম্ভাবনা ও অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করছে। বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে দেশে সিমেন্টসহ বিভিন্ন শিল্প বিকশিত হয়েছে।

Advertisement

অনুষ্ঠানে আমান গ্রæপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম জানান, ১৯৮৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই বহুমুখী শিল্প উৎপাদনের মাধ্যমে আমান গ্রæপ জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রেখে আসছে। পাশাপাশি কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনেও এই প্রতিষ্ঠান ভূমিকা রাখছে।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় এবার যাত্রা শুরু হলো দেশের বৃহত্তর সিমেন্ট কারখানা। জার্মানির আল্ট্রামডার্ন ভিআরএম উৎপাদন প্রযুক্তিতে নির্মিত এই কারখানায় রয়েছে আধুনিক স্বয়ংক্রিয় ব্যবস্থা। বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত উৎস থেকে এই কারখানার কাঁচামাল সংগ্রহ করা হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে আমান গ্রæপের উদ্যোগে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ১৫০ একর এলাকা নিয়ে গড়ে তোলা হয়েছে আমান ইকোনমিক জোন।

সেখানে এরই মধ্যে আমান সিমেন্ট মিলস, আমান প্যাকেজিং, আমান শিপ ইয়ার্ড, আমান ফুড অ্যান্ড বেভারেজ, একিন ফিড, আমান গ্রিন এনার্জিসহ আরও কয়েকটি কারখানা স্থাপন করা হয়েছে। দেশি-বিদেশি উদ্যোক্তাদের জন্যও আমান ইকোনমিক জোনে বিনিয়োগ সুবিধা।

Advertisement

এমএ/এমএমএ/জেআইএম