অর্থনীতি

অসাধু উৎপাদকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ শিল্পমন্ত্রীর

শুধু ক্ষুদ্র ব্যবসায়ী নয়, নকল ও ভেজাল প্রতিরোধে অসাধু উৎপাদকদের বিরুদ্ধে সবার আগে ব্যবস্থা নিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

Advertisement

রোবাবর রাজধানীর তেজগাঁওয়ে বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে বিএসটিআই আয়োজিত ‘পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ নির্দেশ দেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিশেষ অতিথি ছিলেন।

মন্ত্রী বলেন, পণ্যের নকল ও ভেজাল প্রতিরোধ করতে হলে যেসব কারখানায় নকল ও ভেজাল পণ্য উৎপাদন হয় সেখানেই প্রথমে অভিযান চালাতে হবে। এ লক্ষ্যে তিনি বিএসটিআইতে কর্মরত সবাইকে সর্বোচ্চ নৈতিকতা বজায় রেখে পেশাদারিত্বের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনেরও নির্দেশ দেন।

বিএসটিআই’র মহাপরিচালক মো. সাইফুল হাসিবের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআইয়ের পরিচালক আসাদুজ্জামান বক্তব্য দেন।

Advertisement

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী পণ্য ও সেবার ক্ষেত্রে পরিমাপের গুরুত্ব তুলে ধরে বলেন, যেকোনো পণ্য উৎপাদন কিংবা উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাপের কাঁচামাল ব্যবহার জরুরি। এর ব্যত্যয় হলে, উৎপাদিত পণ্য জননিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে। তিনি অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য পরীক্ষা, পণ্য ওজন, পরিবহন তৈরিসহ সব ক্ষেত্রে সঠিক পরিমাপ অনুসরণের তাগিদ দেন।

আমির হোসেন আমু বলেন, দেশের সাধারণ জনগণের পাশাপাশি, বিএসটিআইয়ের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের আত্মীয়-স্বজনরাও পণ্যের ক্রেতা ও ভোক্তা। যে কেউ নকল ও ভেজাল পণ্য ব্যবহার করে মারাত্মক ক্ষতির শিকার হতে পারেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, জননিরাপত্তার জন্য পরিবহনখাতে পরিমাপ নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ নেয়া জরুরি। তৈরি পোশাক শিল্পের পর ওষুধ শিল্পখাতে মান নিয়ন্ত্রণের ফলে বিশ্ববাজারে বাংলাদেশি ওষুধ গুরুত্বপূর্ণ স্থান দখলে সক্ষম হয়েছে। পরিবহনখাতে মান নিয়ন্ত্রণ করে দেশে রফতানিমুখী নতুন শিল্পখাত গড়ে তোলা সম্ভব। তিনি জনগণের সুরক্ষার কথা মাথায় রেখে মানসম্মত পণ্য উৎপাদনে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

এসআই/জেডএ/এএইচ/জেআইএম

Advertisement