খেলাধুলা

মুম্বাইয়ের তৃতীয় নাকি পুনের প্রথম?

ফাইনালে ওঠা দুই দল মুম্বাই ইন্ডিয়ান্স ও রাইজিং পুনে সুপারজায়ান্ট নামছে দুই মিশনে। মুম্বাইয়ের মিশন- শিরোপা পুনরুদ্ধার করা। এর আগে ২০১৩ ও ২০১৫ সালে আইপিএল সেরার খেতাব জিতেছিল মুম্বাই। পক্ষান্তরে প্রথমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করার মিশন পুনের।

Advertisement

আইপিএলের ফাইনাল মাঠে গড়াচ্ছে আজ (রোববার)। হায়দরাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন, সনি সিক্স ও সনি ইএসপিএন।

শিরোপা নির্ধারণী ম্যাচে জিতলে আগের দুইবারের চ্যাম্পিয়ন মুম্বাইয়ের হবে তৃতীয় শিরোপা। অপরদিকে মুম্বাই হারলে পুনে প্রথমবারের মতো ঘরে তুলবে আইপিএলের ট্রফি। আজকের ফাইনালে কে জিতবে? মুম্বাই নাকি পুনে? এমন প্রশ্নই বিরাজ করছে ক্রিকেটভক্তদের মাঝে।

এবারের আসরে দুই দল মুখোমুখি হয়েছে তিনবার। আর তিনবারই মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়েছে পুনে। ফাইনালে এটা অবশ্যই আত্মবিশ্বাস জোগাবে পুনেকে। দলটির অধিনায়ক স্টিভেন স্মিথও জানালেন সে কথাই,  ‘হ্যাঁ, এই পরিসংখ্যান আমাদের একটু আত্মবিশ্বাস বাড়াবে। এটা ঠিক। তবে এতে গা ভাসাতে চাই না। ফাইনাল বলে কথা। এখানে নতুন একটা ম্যাচের লড়াই। যে দল ভালো করবে, সেই দলই জিতবে শিরোপা।’

Advertisement

অপরদিকে মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা অতীত নিয়ে ভাবতে চান না। বলেন, ‘ভালো খেলতে পারিনি বলে আমরা পুনের কাছে ম্যাচ হেরেছি। ফাইনাল সম্পূর্ণ আলাদা একটা ম্যাচ। নিজেদের সেরাটাই উজাড় করে দিতে হবে। নিশ্চিত করতে হবে, আমরা পুনের চেয়ে ভালো ক্রিকেট খেলছি।’

রেকর্ড যাই বলুক না কেন, মুম্বইয়ের লেগস্পিনার করন শর্মার বিশ্বাস- ফাইনালে জিতবে মুম্বাই। বলেন, ‘আমরা ফাইনালের জন্য পুরোপুরি প্রস্তুত। আমরাই জিতব। এ ব্যাপারে আমি নিশ্চিত। পুনের বিপক্ষে হারের রেকর্ড এখন অতীত!’

প্রথম কোয়ালিফায়ার ম্যাচে পুনের কাছে হেরে যায় মুম্বাই। হারের ব্যবধানটা ২০ রানের। নির্ধারিত ২০ ওভারে পুনে সংগ্রহ করে ৪ উইকেটে ১৬২ রান। জবাবে রোহিত শর্মার মুম্বাইয়ের ইনিংস থামে ১৪২ রানে। ৪ ওভারে ১৬ রান দিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন ওয়াশিংটন সুন্দর। আজকের ফাইনালেও বল হাতে কারিশমা দেখানোর চেষ্টা করছেন ১৭ বছরের এই যুবা।

অপরদিকে প্রথম কোয়ালিফায়ারে পরাস্ত হওয়া মুম্বাই ফাইনালের টিকিট পায় দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতে। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে কেকেআরের বিপক্ষে ৬ উইকেটের জয় পায় রোহিত বাহিনী। টস হেরে প্রথমে ব্যাট করা করে কেকেআর। ১০৭ রানে থামে গম্ভীরদের দৌড়। জবাবে ৩৩ বল হাতে রেখেই মাত্র চার উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর ফেলে মুম্বাই।

Advertisement

এনইউ/এমএস