অর্থনীতি

কোষাগারে ভ্যাট জমছে কিনা জানতে আসছে অ্যাপস

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, আইসিটি বিভাগের সহায়তায় একটি মোবাইল অ্যাপস তৈরির চেষ্টা করছে এনবিআর। এই অ্যাপস চালু হলে কোথায় ভ্যাটের লেনদেন হচ্ছে, সেটি সরকারের কোষাগারে আসছে কিনা তা জানা যাবে।

Advertisement

শনিবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বাংলাদেশ ভ্যাট অনলাইন প্রকল্পের সম্মেলন কক্ষে আয়েঅজিত এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

ভ্যাট অনলাইন প্রকল্পের উদ্যোগে আয়োজিত ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন’ শীর্ষক এ সভায় দেশের বিভিন্ন গণমাধ্যম ব্যক্তিত্ব ও সংবাদকর্মীরা অংশ নেন।

অনুষ্ঠানের সভাপতি এনবিআর চেয়ারম্যান বলেন, একটি ইনোভেশন কম্পিটিশন আয়োজনের চিন্তা করা হচ্ছে। যদি স্বনামধন্য ব্যক্তি বা নবীন আইসিটি উদ্যোক্তাদের কাছে কোন উদ্ভাবন থাকে তা এনে বিচার বিশ্লেষণ করা হবে। এই অ্যাপস হলে ভ্যাট আইন নিয়ে কি হচ্ছে তাও জানতে পারবেন দেশের মানুষ। 

Advertisement

নতুন ভ্যাট আইন প্রসঙ্গে তিনি বলেন, ‘নতুন ভ্যাট আইন বাস্তবায়নে আমাদের এখন হাই মোরাল গ্রাউন্ডে অবস্থান করতে হবে। এ আইনের সুবিধাকে যাতে কেউ অপব্যবহার করতে না পারে সেজন্য আমরা ব্যবসায়ীদের উপর আস্থা রাখছি।’

‘ভ্যাট আইন বাস্তবায়ন ও এর সাফল্যের উপর এনবিআর পুরোপুরি আস্থা রাখছে। এনবিআর ব্যবসায়ীদের পার্টনার ঘোষণা করেছে। তারা হচ্ছেন ভ্যাট স্মার্ট ও ভ্যাট ট্রাস্টি। তাদের মাধ্যমে আমরা সঠিকভাবে ভ্যাট পাবো সেই প্রত্যাশা করছি।’

নজিবুর রহমান বলেন, সারাদেশে যেসব প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নেবেন আমরা সেসব প্রতিষ্ঠানকে চিহ্নিত করব। এসব প্রতিষ্ঠান সম্পর্কে জনগণকে জানানো হবে। এতে জনগণ জানবে, প্রতিষ্ঠানগুলোও লাভবান হবে। আর সচেতন ব্যক্তিদের মধ্যে যারা ভ্যাট দিতে চান তারা সেসব প্রতিষ্ঠানে গিয়ে লেনদেনের মাধ্যমে ভ্যাট দিতে পারবেন।

সবাই মিলে নতুন আইনের সার্বিক বিষয় বুঝলে কেউ এ আইনের সুযোগের অপব্যবহার করতে পারবে না বলে মনে করেন তিনি।

Advertisement

অনুষ্ঠানে নতুন আইন নিয়ে সচেতনতা তৈরি করতে কমিটি গঠনের কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, বিভাগীয় কমিশনার, বিভাগীয় কর্মকর্তা, বিভিন্ন চেম্বারদের নিয়ে এ কমিটি করা হয়েছে। জনগণকে সচেতন করতে সারাদেশে কার্যক্রম চালাবে এম কমিটি।

‘বিভাগীয় কমিটিতে প্রত্যেক জেলার জেলা প্রশাসক থাকবেন। জেলা প্রশাসকের নেতৃত্বে একই ধরনের কমিটি করা হয়েছে, সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকবেন। সুতরাং উপজেলা পর্যায়ে প্রেসক্লাব, চেম্বার সবাই  এরমধ্যে থাকবেন।’

নতুন আইনে বিষয়ে ব্যবসায়ী ও জনগণকে সহায়তা করতে একটি  হেল্পডেস্ক করা হয়েছে বলেও জানান নজিবুর রহমান।

সভায় স্বাগত বক্তব্য দেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) ও ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান। উপস্থিতদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এনবিআর সদস্য (ভ্যাট নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন। এছাড়া ভ্যাট অনলাইন উপ পরিচালক মুহম্মদ জাকির হোসেন নতুন এ আইন বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

এমএ/এমএমএ/এমএস