রাজনীতি

দলীয় সদস্য পদ নবায়ন করলেন শেখ হাসিনা

ক্ষমতাসীন আওয়ামী লীগের নতুন সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সুপ্রিম কোর্টের এক আইনজীবীকে সদস্য করার মধ্য দিয়ে এ অভিযান শুরু হয়। একই সঙ্গে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদের সদস্যপদ নবায়ন করেছেন। ২০ টাকা করে চাঁদা দিয়ে তারা দলের সদস্যপদ নবায়ন করেছেন।

Advertisement

শনিবার গণভবনে আওয়ামী লীগের বর্ধিত সভায় নতুন সদস্য সংগ্রহ ও পুরনো সদস্য নবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১০টায় বর্ধিত সভার শুরুতে দলীয় সভাপতি শেখ হাসিনা সূচনা বক্তব্য দেন। এরপর নতুন সদস্য সংগ্রহ অভিযান শুরু এবং নবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এ তথ্য জানান। এ সময় তিনি অন্যদেরও সদস্যপদ নবায়ন করার আহ্বান জানান। গত বছর দলের সম্মেলন অনুষ্ঠানের পর এই প্রথম দলের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। দলের কার্যনির্বাহী কমিটির সদস্য, উপদেষ্টা পরিষদের সদস্য, সংসদ সদস্য, জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্য গবেষণা ও দফতর সম্পাদক এ সভায় অংশ নেন।

সদস্যপদ নবায়নের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দলের সদস্য পদ নবায়ন করতে মাত্র ২০টাকা লাগে। যারা নবায়ন ফরম পূরণ করেননি তারা শিগগিরই ফরম পূরণ করে নিন। আর যারা দলের সদস্য হতে চান তারা ফরম পূরণ করে নতুন সদস্য হন। দেশব্যাপী নতুন সদস্য সংগ্রহ করে দলকে আরও শক্তিশালী এবং গতিশীল করতে শেখ হাসিনা নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

Advertisement

হাছান মাহমুদ জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের শিক্ষক এ জে এম শফিউল আলম ভূঁইয়া ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফারজানা বেগম আওয়ামী লীগের নতুন সদস্য হয়েছেন। এ প্রক্রিয়ার মাধ্যমেই নতুন সদস্য সংগ্রহ ও পুরনো সদস্যপদ নবায়ন কার্যক্রম শুরু হয়েছে। এরপর জেলা নেতারা সারাদেশে এ কার্যক্রম পরিচালনা করবেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুসারে, নির্দিষ্ট হারে চাঁদা দিয়ে প্রতি তিন বছর অন্তর দলের সদস্যপদ নবায়ন করতে হয়। সর্বশেষ ২০১০ সালে সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়েছিল।

এফএইচএস/জেএইচ/এএইচ/জেআইএম

Advertisement