জাতীয়

রমজানে যানজট নিরসনে সহযোগিতা চায় ডিএমপি

রমজানে রাজধানীতে যানজট নিরসনে বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ট্রাফিক কর্মকর্তাদের ছুটি কমিয়ে সব পর্যায়ের কর্মকর্তাদের মাঠ পর্যায়ে থাকার নির্দেশনাও দেয়া হয়েছে। তবে শুধু পুলিশ নয়, সকল প্রতিষ্ঠানের সহযোগিতায় যানজট সদস্যা নিরসন হবে। আর এ জন্য সকলের সহযোগিতা চেয়েছেন ডিএমপি।

Advertisement

ট্রাফিক পুলিশ বলছে, রাজধানীতে এবার ওয়াশা, মেট্রোরেল ও চলমান সিটি কর্পোরেশনের উন্নয়নমূলক কাজের কারণে রাস্তায় যানজট লেগেই রয়েছে। এর মধ্যে রমজানে সরকারি-বেসরকারি অফিস ইফতারের আগে ছুটি হবে। সব মিলিয়ে এবার ট্রাফিক ব্যবস্থাপনা কঠিন হবে। এ জন্য সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান করা হচ্ছে।

এদিকে যানজট নিরসনে ইতোমধ্যে ডিএমপির ৪ ট্রাফিক বিভাগ সংশ্লিষ্ট এলাকায় সভা-সমাবেশ শুরু করেছেন। ডিএমপির ট্রাফিক পশ্চিম বিভাগ সূত্রে জানা গেছে, আসন্ন পবিত্র মাহে রমজানে গাবতলী বাস টার্মিনাল ও মার্কেট কেন্দ্রিক সুষ্ঠু যানবাহন ব্যবস্থাপনার লক্ষ্যে ব্যবসায়ী, পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

যানজট নিরসন ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কে ট্রাফিক পশ্চিম বিভাগের উপ-পুলিশ কমিশনার লিটন কুমার বলেন, সংযম এবং ইবাদতের মাস হলো পবিত্র রমজান। প্রত্যেকের প্রত্যাশা থাকে নিরাপদে ঘরে ফিরে পরিবার-পরিজনের সঙ্গে ইফতার করা। প্রত্যেকে ঘরে ফিরে যাতে ইফতার করতে পারে সে লক্ষ্যে পুলিশ, পরিবহন মালিক, শ্রমিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দকে যৌথভাবে কাজ করতে হবে।

Advertisement

তিনি আরও বলেন, রাস্তার ও ফুটপাতের ইফতারের দোকান বসতে না দেয়া, ফুটপাত হতে হকার উচ্ছেদ, বিভিন্ন শপিং মলের সামনে অবৈধ পার্কিং রোধ, যত্রতত্র যাত্রী ওঠা-নামা, মলম পার্টির উপদ্রব রোধ, সিএনজি স্টেশনে আগত যানবাহনসমূহ যেন লম্বা লাইন না হয় সে জন্য এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবে। এদিকে এবার রমজানে ট্রাফিক পুলিশের সহায়তায় ব্যস্ততম সড়কগুলোতে ট্রাফিক পুলিশের সহায়তায় থাকবে কমিউনিটি পুলিশ।

এ ব্যাপারে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জাগো নিউজকে বলেন, রমজানে রাস্তায় মানুষ যেন নির্বিঘ্নে চলাফেরা করতে পারে সে জন্য অতীতের অভিজ্ঞতার আলোকে এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবে।

এ ছাড়া সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় পরিকল্পনা নেয়ার জন্য আগামী ২৫ মে ডিএমপি সদর দফতরে ট্রাফিক কর্মকর্তাদের নিয়ে বিশেষ সভা অনুষ্ঠিত হবে। সেখানে এ সংক্রান্ত সব ধরনের পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হবে বলে জানান তিনি।

পবিত্র রমজানে ট্রাফিক ব্যবস্থাপনা, চাঁদাবাজি, ছিনতাই ও সন্ত্রাসী কার্যকলাপ রোধে ঢাকা মহানগরসহ সারাদেশে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

Advertisement

জেইউ/আরএস/এমএস