আন্তর্জাতিক

সিংহাসন ছাড়তে পারবেন জাপানের সম্রাট

সম্রাট আকিহিতোর সিংহাসন ত্যাগ সংক্রান্ত একটি বিলের অনুমোদন দিয়েছে জাপানের মন্ত্রিসভা। শুক্রবার মন্ত্রিসভা ওই বিলের অনুমোদন দেয়। এই বিলের মাধ্যমে সিংহাসন ছাড়তে পারবেন সম্রাট আকিহিতো। খবর বিবিসির।

Advertisement

এ বিলটি অনুমোদনের ফলে দেশটিতে প্রায় দু’শতাব্দীর ইতিহাসে এই প্রথম কোনও সম্রাটের জীবদ্দশায় সিংহাসন ছাড়ার সম্ভব হচ্ছে।

বয়স ও অসুস্থার কারণে দায়িত্ব পালনে অসুবিধা হচ্ছিল ৮৩ বছর বয়সী সম্রাটের। গত বছর স্বেচ্ছায় সিংহাসন ছেড়ে দেয়ার কথাও জানিয়েছিলেন। কিন্তু দেশটির বিদ্যমান আইনে তার জীবদ্দশায় প্রিন্স নারিহিতোকে নেওয়ারও কোনো বিধান নেই।

পার্লামেন্টে বিলটি পাস হলেই আর কোনো জটিলতা থাকবে না। সম্রাট সব দায়িত্ব থেকে অবসর নিতে পারবেন।

Advertisement

এর আগে সম্রাট কোকাকু ১৮১৭ সালে সিংহাসন ত্যাগ করেন। তারপর আকিহিতোই পরবর্তী সম্রাট, যিনি নিজের জীবদ্দশায় সিংহাসন ছাড়বেন।

চীফ কেবিনেট সেক্রেটারী ওশিহিদে সুগা সাংবাদিকদের বলেন, সরকারিভাবে আইনসম্মত উপায়ে বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে। সম্রাট আকিহিতো তার বাবা সম্রাট হিরোহিতোর মৃত্যুর পর ১৯৮৯ সালে সিংহাসনে আরোহণ করেন।

জাপানের সংবিধানে সম্রাটের পদত্যাগের কোনো বিধান না থাকায় তিনি এতদিন পদত্যাগ করতে পারেননি। শুক্রবার মন্ত্রীসভা বিলটি অনুমোদন করলে দেশের লোকজন তাদের অভিনন্দন জানান।

সব ঠিক থাকলে ২০১৮ সালের ডিসেম্বরে জাপানের সিংহাসনে আরোহণ করবেন রাজপুত্র নারুহিতো। তবে চাইলে তিনিও পদত্যাগ করতে পারবেন না। সংবিধানে এখনো সেই বিধান রাখা হয়নি।

Advertisement

কেএ/টিটিএন/এমএস