জাতীয়

স্বর্ণ আমদানি প্রক্রিয়া সহজ করতে শুল্ক গোয়েন্দার অনুরোধ

বিমানবন্দরসহ দেশের বিভিন্ন স্থান থেকে জব্দকৃত স্বর্ণ নিয়মিতভাবে নিলাম এবং বাণিজ্যিকভাবে আমদানির প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুরোধ জানিয়েছে শুল্ক গোয়েন্দা।

Advertisement

এক সংবাদ সম্মেলনে চিঠির বিষয়ে ড. মইনুল জানান, স্বর্ণ আমদানি যেন সহজ ও সুলভ হয় সেজন্য বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয়া হয়েছে। স্বর্ণ ব্যবসায়ীরা যাতে স্বচ্ছ থাকেন সেজন্য এখন থেকে আমদানি সুযোগ দেয়া হবে। এক্ষেত্রে শুল্ক গোয়েন্দা সব ধরনের সহযোগিতা করা হবে।

বুধবার সন্ধ্যায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান স্বাক্ষরিত এক চিঠিতে এ আবেদন করা হয়।

চিঠিতে ড. মইনুল খান বলেন, শুল্ক গোয়েন্দা ও অন্যান্য সংস্থা কর্তৃক চোরাচালানের দায়ে আটক ও বাংলাদেশ ব্যাংকে জমাকৃত এবং পরবর্তীতে বাজেয়াপ্তকৃত স্বর্ণ নিলামে বিক্রির বিধান রয়েছে। কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে ২০০৮ সালের পর থেকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাজেয়াপ্তকৃত স্বর্ণের নিলাম অনুষ্ঠিত হয়নি। ফলে এসব স্বর্ণ বাংলাদেশ ব্যাংকে দীর্ঘদিন জমা রয়েছে।

Advertisement

তবে স্বর্ণ ব্যবসায়ীদের দাবি, দেশের ভেতরের কোনো উৎস হতে বৈধ স্বর্ণ পাওয়া যাচ্ছে না। ফলে তাদের ব্যবসা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

চিঠিতে ডিজি জানান, আমদানি নীতি আদেশ ২০১৫-১০১৮ এর অনুচ্ছেদ ২৬(২২) অনুযায়ী, বাণিজ্যিক ভিত্তিতে স্বর্ণ আমদানির স্পষ্ট সুযোগ রয়েছে। তবে এজন্য বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি নিতে হয়। এই অনুমতি নিয়ে ব্যবসায়ীরা বাণিজ্যিক ভিত্তিতে বৈধভাবে যেকোনো সময় ও যেকোনো পরিমাণ স্বর্ণ আমদানি করতে পারেন।

তবে ব্যবসায়ীরা দাবি করছেন, বাংলাদেশ ব্যাংক থেকে এ ধরনের অনুমতি সহসা পাওয়া যায় না এবং তারা বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হন। এ বিষয়ে আমদানি নীতি আদেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নিতে ইতোমধ্যে শুল্ক গোয়েন্দা বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছে।

এআর/এএইচ/জেআইএম

Advertisement