আন্তর্জাতিক

কিটক্যাটের ফোর ফিঙ্গার ট্রেডমার্ক থাকছে না

যুক্তরাজ্যে ‘ফোর ফিঙ্গার কিটক্যাট চকোলেট’র ট্রেডমার্ক নিয়ে করা আপিলে হেরে গেল সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক খাদ্য এবং পানীয় কোম্পানি নেসলে। বুধবার সুইস এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আপিলের রায় দিয়েছে ব্রিটেনের একটি আদালত। প্রতিদ্বন্দ্বী ক্যাটবেরির সঙ্গে দীর্ঘদিন ধরে আইনি লড়াইয়ের পর ওই রায় দেয়া হয়।

Advertisement

নেসলের এক মুখপাত্র জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তা-ভাবনা করছে তারা। এছাড়া আপিলের রায়ে সন্তুষ্ট নয় নেসলে কর্তৃপক্ষ।

কিটক্যাট চকোলেট ‘ফোর ফিঙ্গার শেপ’-এর জন্য সারাবিশ্বের ক্রেতাদের কাছে অত্যন্ত জনপ্রিয়। বিশ্বের বিভিন্ন দেশে নেসলের ‘ফোর ফিঙ্গার শেপ’ ট্রেডমার্কের রেজিস্ট্রেশন আছে। জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং কানাডাতেও কোম্পানিটি তাদের শেপ অন্যদের অনুকরণ করতে দেয় না।

কিন্তু ডিসেম্বরে ক্যাডবেরির অভিযোগে ইউরোপিয়ান কোর্ট নেসলের কিটক্যাট শেপ ট্রেডমার্ক বাতিল করে দেয়। জানুয়ারিতে যুক্তরাজ্যের হাইকোর্ট নেসলের যুক্তি বাতিল করে রুল জারি করে। এ নিয়ে প্রতিষ্ঠান দুটি  দীর্ঘদিন ধরে ট্রেডমার্ক নিয়ে লড়াই করে আসছে। নেসলে সফলভাবে ডেইরি মিল্কের শেপের আদলে ক্যাডবেরির বেগুনি শেড আটকে দিয়েছে।

Advertisement

ক্যাডবেরির মুখপাত্র মন্ডেলেজ বলেন, আপিলের বিরুদ্ধে আদালতের রায়ে আমরা সন্তুষ্ট। এজন্য আদালতকে ধন্যবাদও দেন তিনি। আমরা বিশ্বাস করি না যুক্তরাজ্যে কিটক্যাটের শেপ ট্রেডমার্ক করা যাবে।

তবে নেসলে এবার সুপ্রিম কোর্টে এ মামলা নিয়ে যেতে পারে। ১৯৩৫ সাল থেকে ব্রিটেনে কিটক্যাট বিক্রি হয়ে আসছে। তখন এর নাম ছিল চকোলেট ক্রিস্প। কিছুদিন পর এর শেপ পরিবর্তন করা হয়। সেই হিসেবে ৮০ বছরেরও বেশি সময় ধরে কিটক্যাটে ‘ফোর ফিঙ্গার শেপ’ ব্যবহৃত হয়ে আসছে।

সূত্র : দ্য গার্ডিয়ান।

কেএ/এসআইএস/এমএস

Advertisement