জাতীয়

বয়লার বিস্ফোরণে নিহতের ঘটনায় ক্ষতিপূরণ ও শাস্তি দাবি

দিনাজপুরের বয়লার বিস্ফোরণে নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

Advertisement

সমাবেশে বক্তারা বলেন, অতি মুনাফালোভী মালিকদের কারণে দেশে একের পর এক শ্রমিক হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে। কিন্তু এসব ঘটনার দায়ে মালিকদের কোনো শাস্তি পেতে হয়নি। বরং সরকারের বিভিন্ন মহলের মদদে তারা আরও শক্তিশালী হয়ে শ্রমিকদের রক্ত চুষে চলছে। এ অবস্থার পরিবর্তন না হলে দেশে শ্রমিকদের পরিণতি আরও ভয়াবহ হবে। আমরা ‘রানা প্লাজা’ থেকে শুরু করে দিনাজপুরের বয়লার বিস্ফোরণের ঘটনাগুলো বিশ্লেষণ করলেই তা বুঝতে পারি।

এ সময় স্কপের পক্ষ থেকে দিনাজপুরের বয়লা বিস্ফোরণের ঘটনায় নিহত ও আহত সকল শ্রমিকদের ক্ষতিপূরণসহ বিভিন্ন ঘটনায় কর্মস্থলে নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ ও সঠিক তদন্ত করে দোষীদের বিচারের দাবি জানানো হয়।

সমাবেশে অন্যান্যদের মধ্যে স্কপের সভাপতি ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, স্কপ নেতা আশিকুল ইসলাম, আনোয়ার হোসেন, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন ও নুরুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

Advertisement

এএস/আরএস/পিআর