আন্তর্জাতিক

গোপনে এভারেস্টে ওঠার চেষ্টায় পর্বতারোহী আটক

গোপনে এভারেস্টে ওঠার সময় এক পর্বতারোহীকে আটক করা হয়েছে। এভারেস্টে উঠতে হলে নেপাল কর্তৃপক্ষকে ১১ হাজার ডলার ফি দিতে হয়। এই অর্থ না দেয়ার জন্যই গোপনে পর্বতে আরোহন করতে চেয়েছিলেন ওই আরোহী। খবর বিবিসির।

Advertisement

ফি না দিয়ে এভারেস্টে ওঠার চেষ্টায় আটক পর্বতারোহীর নাম রায়ান সিন ডেভি। ৪৩ বছর বয়সী ওই পর্বতারোহীকে বুধবার আদালতের সামনে উপস্থাপন করার কথা রয়েছে।

ডেভির কাছে কোন অর্থ না থাকার কারণেই তিনি এমনটা করেছেন। তার ঘনিষ্ঠ বন্ধুদের দাবী তিনি সেখানে হেঁটে বেড়িয়েছেন।

ডেভি এভারেস্টের ২৪ হাজার ফুট উঁচু পর্যন্ত উঠেছিলেন। কিন্তু সেখানে টহলরত নেপালের নিরাপত্তারক্ষীদের হাতে ধরা পড়েন তিনি। এভারেস্টে ওঠার অনুমতি না থাকায় নিরাপত্তারক্ষীরা তার পাসপোর্ট জব্দ করে।

Advertisement

কোন রকম সাহায্য ছাড়াই একা এভারেস্টে উঠার নজির খুবই বিরল। পর্বতারোহীদের প্রায় সবাই এভারেস্টে উঠার সময় একজন গাইড বা পথ প্রদর্শক নিয়ে যায়। এছাড়া তাদের সঙ্গে নানা ধরনের যন্ত্রপাতিও থাকে। কিন্তু ডেভির কাছে তেমন কিছুই ছিল না।

ডেভি বলছেন, তিনি যে কোনো অনুমতি ছাড়াই এভারেস্টে ওঠার চেষ্টা করেছেন এর ফলাফল কী হবে সেটি তার জানা নেই।

এভারেস্টে ওঠার জন্য পর্বতারোহীদের যে ফি দিতে হয় সেটি নেপালের আয়ের একটি বড় উৎস। অনেকেই মনে করছেন ডেভিকে আটকের মাধ্যমে কর্তৃপক্ষ পর্বতারোহীদের একটি কড়া বার্তা দিতে চাইছে। অর্থাৎ এর মাধ্যমে তারা অন্য পর্বতারোহীদের বোঝাতে চাইছে যে ফি না দিয়ে এভারেস্টে উঠার চেষ্টা করলে শাস্তি পেতে হবে।

টিটিএন/পিআর

Advertisement