অর্থনীতি

টিকফার তৃতীয় সভা আজ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা)-এর তৃতীয় সভা অনুষ্ঠিত হচ্ছে আজ। রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সকাল সাড়ে ৯টায় সভা শুরু হয়ে বিকেল সাড়ে ৫টায় শেষ হবে।

Advertisement

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু। এতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকসহ ২১ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

অপরদিকে যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির সহকারী ট্রেড রিপ্রেজেনটেটিভ মার্ক লিনসকট। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সি এস. বার্নিকাটসহ ১৫ সদস্যের প্রতিনিধি দল এ সভায় অংশ নেবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সভায় যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য ও সেবার প্রবেশাধিকার সহজীকরণ, পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, টেকনোলজি ট্রান্সফার, ডিজিটাল ইকোনমি, বাংলাদেশে ভৌত অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হবে।

Advertisement

অপরদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য প্রবেশে শুল্ক ও অশুল্ক বাধা হ্রাসকরণ, ওষুধ আমদানি প্রক্রিয়া স্পষ্টীকরণ, মেধাস্বত্ব সংরক্ষণ, আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা ও এনার্জি সেক্টরে বিনিয়োগ, চুক্তি বলবৎকরণ, সরকারি ক্রয়পদ্ধতি ও লেবার ইস্যু বিষয় আলোচনা হতে পারে।

২০১৩ সলের ২৫ নভম্বের বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে টিকফা স্বাক্ষরিত হয়। ২০১৪ সালের ২৬ এপ্রিল ঢাকায় প্রথম এবং ২০১৫ সালের ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

এমইউএইচ/বিএ

Advertisement