আন্তর্জাতিক

রাশিয়াকে গোপন তথ্য দিয়েছেন ট্রাম্প

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সম্পর্কে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে অতি গোপনীয় কিছু তথ্য প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, একটি সহযোগী দেশের কাছ থেকে এসব তথ্য পেয়েছে যুক্তরাষ্ট্র যা রাশিয়ার কাছে প্রকাশ করার অনুমতি ছিল না।

Advertisement

খবরে আরো জানানো হয়েছে, ট্রাম্প যখন গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভের সঙ্গে ওভাল অফিসে সাক্ষাত করেছিলেন তখনই তিনি বেশ কিছু অতি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছিলেন।

তবে ট্রাম্পের এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্প রাশিয়াকে অতি গোপনীয় তথ্য প্রকাশ করেছেন এমন তথ্য সঠিক নয়।

এদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, প্রেসিডেন্ট এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী আমাদের দু’দেশের জন্যই যেসব বিষয়ে হুমকি রয়েছে সেগুলো নিয়ে আলোচনা করেছেন।

Advertisement

এর মধ্যে বেসামরিক বিমান চলাচলের বিষয়ও রয়েছে। কোনো ভাবেই গোয়েন্দা কৌশল প্রকাশ করেননি প্রেসিডেন্ট। যা কিছু জনগণ ইতোমধ্যেই জানেন সেসবই আলোচনা করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারণা দল মস্কোর সঙ্গে যোগাযোগ রেখেছিল বলে যে অভিযোগ উঠেছে তা নিয়েও বেশ কয়েকটি তদন্ত চলছে। তবে ট্রাম্প এসব খবর মিথ্যা সংবাদ বলে উড়িয়ে দিয়েছেন।

টিটিএন/জেআইএম

Advertisement