জাতীয়

বন্দরনগরীতে পর্যটন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু

বন্দরনগরী চট্টগ্রামে  শুরু হয়েছে পর্যটন বিষয়ক সচিব পর্যায়ের আন্তর্জাতিক সেমিনার। হোটেল রেডিসন ব্লুতে তিন দিনব্যাপী বিশ্ব পর্যটন সংস্থা ইউএনডব্লিউটি’র জয়েন্ট কমিশনের ২৯ তম বৈঠকে বিশ্বের ৯টি দেশ থেকে মন্ত্রী, সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

Advertisement

সোমবার চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সেমিনার শুরু হয়েছে। বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সেমিনারের ঘোষণা দেন। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মেনন বলেন, জয়েন্ট কমিশনের এই বৈঠক বিশ্ব পর্যটন সংস্থার অন্যতম বড় ইভেন্ট। এ বৈঠকে কমিশন ফর এশিয়া এন্ড দ্য প্যাসেফিকভুক্ত (সিএপি)২১টি এবং  কমিশন ফর সাউথ এশিয়াভুক্ত (সিএসএ) ৯টি দেশ থেকে মন্ত্রী, সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি এবং ইউএনডব্লিউটি’র এফিলিয়েটেড প্রতিষ্ঠানগুলো অংশ নেবে। দেশ বিদেশের তিন’শ প্রতিনিধি এ আন্তর্জাতিক ইভেন্টে অংশ নিচ্ছে। মেনন বলেন, চট্টগ্রামে আগত অথিতিদের মঙ্গলবার টেকনিক্যাল ট্যুরে নিয়ে যাওয়া হবে। এ সময় ফয়েস লেক ও নাভাল বিচ ঘুরে দেখানো হবে।

এ আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে জানিয়ে তিনি বলেন, সার্বিকভাবে বাংলাদেশের পর্যটন শিল্প বিকশিত হবে। সর্বোপরি পাহাড়, নদী ও সাগরবেষ্টিত ঐতিহ্যবাহী চট্টগ্রাম বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করবে। এ শহরের ব্র্যান্ডিং হবে, যা শুধু পর্যটনকেই নয়, বিনিয়োগ ও বাণিজ্যেও নতুন গতি আনবে।

Advertisement

পর্যটনক্ষেত্রে গত তিন বছরে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে দাবি করে মন্ত্রী বলেন, গত তিন বছরে আমাদের কৃতিত্বকে স্বীকার করে নিয়েছে গোটাবিশ্ব। ইউএনডব্লিউটিও’র মাধ্যমে সেই কৃতিত্বেরই একরকম স্বীকৃতি হিসেবে আসন্ন এ সম্মেলনের জন্য বাংলাদেশকে বেছে নেয়া হয়েছে।

সংবাদ  সম্মেলনে বেসামরিক বিমান ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক, বাংলাদেশ পর্যটন বোর্ডের সিইও নাসির উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এইচএস/ওআর/এমএস

Advertisement