আন্তর্জাতিক

বিশ্বজুড়ে সাইবার হামলাকে সতর্কবার্তা বলছে মাইক্রোসফট

বিশ্বের ১৫০টি দেশে শুক্রবারের সাইবার হামলাকে সরকারিভাবে সতর্কবার্তা হিসেবে দেখার আহ্বান জানিয়েছে সফটওয়্যার নির্মাতা মার্কিন জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির দাবি, হালকা নিরাপত্তায় সরকারি নথি রাখার কারণে হ্যাকাররা সহজেই সেখানে পৌঁছায়।

Advertisement

মাইক্রোসফট উইন্ডোজ সফটওয়্যারের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। সোমবার লোকজন কাজে যোগ দিলে র্যানসমওয়ারের হামলা আরো বৃদ্ধির আশঙ্কা রয়েছে। তবে কিছুসংখ্যক কম্পিউটার ইতিমধ্যে হামলার শিকার হয়েছে।

কম্পিউটারে প্রবেশের পর এই ভাইরাস ফাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে; পরে নিয়ন্ত্রণ ফিরিয়ে দেয়ার জন্য তিনশ থেকে ছয়শ ডলার বিটকয়েন অনলাইনে চাঁদা দাবি করা হচ্ছে। সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে কমপক্ষে একশ ৫০ দেশে হামলার শিকার হয়েছে অন্তত দুই লাখ কম্পিউটার। বৈশ্বিক এ হামলার সঙ্গে সংশ্লিষ্ট তিনটি অ্যাকাউন্ট বিশ্লেষণের পর বিবিসি বলছে, সোমবার সকাল পর্যন্ত হ্যাকারদেরকে অন্তত ৩৮ হাজার ডলার পরিশোধ করা হয়েছে।

র‌্যানসমওয়্যার সতর্ক করে দিয়ে বলেছে, তিনদিন পর খরচের পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। কোনো অর্থ পরিশোধ না করা হলে তারা সাতদিনের মধ্যে ডকুমেন্টস মুছে ফেলা হবে। সোমবার এশিয়ার দেশগুলোতে ভাইরাসের প্রভাব কমে এসেছে। বাংলাদেশে ৩০টি এবং দক্ষিণ কোরিয়া মাত্র ৯টি কম্পিউটার ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ার কর্মকর্তারা বলেছেন, সেখানে ক্ষুদ্র থেকে মাঝারি ধরনের তিনটি ব্যবসা প্রতিষ্ঠান তাদের সিস্টেম লক হয়ে যাওয়ার তথ্য জানিয়েছে। নিউজিল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয় অনিশ্চিতভাবে কিছু বিক্ষিপ্ত ঘটনার কথা বলেছে।

এছাড়া জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান এবং বহুজাতিক প্রতিষ্ঠান হিতাসি ভাইরাসে আক্রান্তের কথা জানিয়েছে। এর বাইরে চীনের কিছু পেট্রোল পাম্পে ক্রেতারা বিল পরিশোধ করতেও সমস্যায় পড়েছেন।

সূত্র : বিবিসি।

কেএ/এসআইএস/পিআর

Advertisement