আন্তর্জাতিক

গাম্বিয়ায় নিটল-নিলয় গ্রুপের বিনিয়োগে নিষেধাজ্ঞা বাংলাদেশের

আফ্রিকার দেশ গাম্বিয়ার ব্যাংকিং খাতে বিনিয়োগে নিটল-নিলয় গ্রুপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ সরকার। আফ্রিকার ওই দেশটির ব্যাংকিং খাতে সাত মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চেয়েছিল নিটল-নিলয় গ্রুপ। খবর ফ্রিডম নিউজের।

Advertisement

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কেন্দ্রীয় ব্যাংককে নিটল নিলয় গ্রুপের বিষয়ে আরও তথ্য জানার নির্দেশ দিয়েছেন। এদিকে, প্রতিষ্ঠানটির বিনিয়োগ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে গাম্বিয়া ব্যাংক কর্তৃপক্ষ। গাম্বিয়ার কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ ব্যাপারে সিদ্ধান্তে আসতে পারেননি। গাম্বিয়ার ওই ব্যাংকের প্রস্তাবিত পুরো নাম গাম্বিয়া কমার্স অ্যান্ড এগ্রিকালচারাল ব্যাংক লিমিটেড।

তবে বাংলাদেশের নিটল-নিলয় গ্রুপের সঙ্গে আরও দুটি স্থানীয় সংস্থা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছিল। নিশেধাজ্ঞার ফলে বাংলাদেশি তিনটি প্রতিষ্ঠান গাম্বিয়ার ওই ব্যাংকে বিনিয়োগ করতে পারছে না।

মন্ত্রিপরিষদ বিভাগের অর্থনৈতিক বিষয়ক কমিটি (একনেক) রোববার এক বৈঠকে আকিজ জুট মিলস লিমিটেড, হা-মীম গ্রুপ এবং নিটল-নিলয় গ্রুপের আর্থিক প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।

Advertisement

স্থানীয় এই তিন কোম্পানি বিদেশে বিনিয়োগের জন্য পৃথকভাবে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমতি চেয়েছে। প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবিত বিনিয়োগ একসঙ্গে ৩৭.৪৪ মিলিয়ন ডলার।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের প্রধান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিনিয়োগের বিষয়টি বিশ্লেষণের জন্য প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে আরও তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তথ্য বিশ্লেষণের পরই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি।

তবে বিদেশি প্রতিষ্ঠানে বিনিয়োগের অনুমতির জন্য সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবেদন করেছে এই তিন প্রতিষ্ঠান। বৈদেশিক মুদ্রা ও অর্থ স্থানান্তর সংক্রান্ত বিষয়াদি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের কাছে ওই আবেদনপত্র জমা দিয়েছে।

কেএ/টিটিএন/পিআর

Advertisement