আন্তর্জাতিক

১৫০ দেশে ছড়িয়ে পড়েছে সাইবার হামলা

ইউরোপিয়ান ইউনিয়ন অ্যাজেন্সি ফর ল এনফোর্সমেন্ট কো-অপারেশনের (ইউরোপোল) প্রধান রব ওয়েনরাইট বলেছেন, শুক্রবারের সাইবার হামলায় দুই লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে। নজিরবিহীন এ হামলা বিশ্বের ১৫০টি দেশে ছড়িয়ে পড়েছে।

Advertisement

ব্রিটেনের আইটিভিকে তিনি বলেন, বিশ্বজুড়ে এই সাইবার হামলা ছড়িয়ে পড়ার হুমকি রয়েছে। সোমবার সকালের দিকে এ হামলা আরো ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

কম্পিউটারে প্রবেশের পর এই ভাইরাস ফাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে; পরে অনলাইনে চাঁদা দাবি করা হচ্ছে। ভয়াবহ এই সাইবার হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া এবং যুক্তরাজ্য।

বিশেষজ্ঞরা বলছেন, আরো একটি হামলা আসন্ন। একই সঙ্গে মানুষকে তাদের কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সতর্ক করে দিয়েছেন তারা। ওয়েনরাইট বলেন, আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি উদ্বিগ্ন। সোমবার সকালের দিকে লোকজন অফিসে কাজে যোগ দেয়ায় এ সংখ্যা বাড়তে পারে।

Advertisement

ইউরোপোলের এই প্রধান বলেন, আমরা এ হামলা ছড়িয়ে পড়ার হুমকির মুখে রয়েছি; আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ হামলাকে নজিরবিহীন বলে মন্তব্য করেছেন তিনি। রব ওয়েনরাইট বলেন, সাইবার অপরাধের বিরুদ্ধে বিশ্বজুড়ে আমরা প্রায় দুইশ অভিযান পরিচালনা করছি। কিন্তু এ ধরনের হামলা কখনোই দেখিনি।

‘সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে কমপক্ষে ১৫০ দেশে হামলার শিকার হয়েছে অন্তত দুই লাখ কম্পিউটার। তবে বিশ্বব্যাপী এই সংখ্যা নজিরবিহীন।’

তিনি বলেন, র্যানসমওয়ারের এই হামলা ইউনিক। কারণ একটি নেটওয়ার্কের মাধ্যমে এটি স্বয়ংক্রিয়ভাবে অপর কম্পিউটারে ছড়িয়ে পড়ছে।

তবে ক্ষতিগ্রস্তদের বরাত দিয়ে খুব অল্পসংখ্যক মানুষ হ্যাকারদেরকে অর্থ দিয়েছেন বলে জানিয়েছেন রাইট। বৈশ্বিক এ হামলার সঙ্গে সংশ্লিষ্ট তিনটি অ্যাকাউন্ট বিশ্লেষণের পর বিবিসি বলছে, হ্যাকারদেরকে অন্তত ২২ হাজার ৮০ ইউরো পরিশোধ করা হয়েছে।

Advertisement

ইউরোপোলের প্রধান বলেন, দায়ীদের খুঁজে বের করতে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের সঙ্গে সমন্বয় করে কাজ করছেন তারা। তবে এতে একাধিক ব্যক্তি জড়িত বলে আশঙ্কা প্রকাশ করেন রাইট।

বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফট উইন্ডোজ সফটওয়্যারের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। প্রথমে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) এই হামলা শনাক্ত করেছে। কম্পিউটারের নিয়ন্ত্রণ নেয়ার পর তিনশ ডলার বিটকয়েনের মাধ্যমে দাবি করে বার্তা জুড়ে দেয়া হচ্ছে। অনলাইন মুদ্রা বিটকয়েনে ডলার পরিশোধের পর ব্যবহারকারীর কাছে কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরিয়ে দেয়া হচ্ছে।

যুক্তরাজ্যের নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ম্যালওয়ার টেক র্যানসমওয়ার হামলার লাগাম টেনে ধরতে কাজ করছে। ব্রিটিশ এই নিরাপত্তা সংস্থা বলছে, সোমবার সকালের দিকে আরো হামলা আসন্ন।

এসআইএস/জেআইএম