অর্থনীতি

জয়ের প্রত্যাশায় দুই নারী প্রার্থী

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ২০১৭-১৯ মেয়াদকালের নির্বাচনে পরিচালক পদে ৩৬ জনের মধ্যে প্রতিদ্বন্দিতা করছেন দুই নারী। নির্বাচনে দুই নারী প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদী।

Advertisement

এর মধ্যে একজন ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ (নাসিব) এর হেলেনা জাহাঙ্গীর এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন অভিনেত্রী শমী কায়সার।

এবার সমঝোতার মাধ্যমে চেম্বার গ্রুপ থেকে সরকার সমর্থক প্যানেলের ১৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এফবিসিসিআই নির্বাচনে ৬০ পরিচালক পদের মধ্যে ১৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে এ বছর ব্যবসায়ী ঐক্য ফোরাম ও সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ নামে দুটি পৃথক প্যানেলে ৩৬ জন পরিচালক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ ব্যানারে নির্বাচনে প্রার্থী হয়েছেন অভিনেত্রী শমী কায়সার। নির্বাচন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, মেধা ও যোগ্যতা দিয়ে প্রবীণ ও নবীনদের নিয়ে একসঙ্গে কাজ করতে চাই। আমি আশা করছি নির্বাচনে জয় লাভ করব। এটি ব্যবসায়ীদের নির্বাচন। আমি একজন ক্ষুদ্র ব্যবসায়ী। তাই ছোট ব্যবসায়ীদের দুঃখ-কষ্ট বুঝি। এফবিসিসিআইয়ের পরিচালক হলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের উন্নয়নে বিশেষ করে নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করব।

Advertisement

অপর নারী প্রার্থী হেলেনা জাহাঙ্গীর প্রতিদ্বন্দিতা করছেন ব্যবসায়ী ঐক্য ফোরামের ব্যানারে। তিনি বলেন, আমাদের দেশে নারী উদ্যোক্তার সংখ্যা কম। তাই ক্ষুদ্র ও কুটির শিল্পসহ যেসব উদ্যোগে নারীরা যুক্ত আছেন তাদের জন্য কাজ করতে চাই। শীর্ষ এই ব্যবসায়ী সংগঠনে আমার অনেক শুভাকাঙ্ক্ষী আছেন, বড় ভাইয়েরা আছেন তাদের কাছ থেকে উৎসাহ পাচ্ছি। জয়ের ব্যাপারে আমি আশাবাদী।

এফবিসিসিআইয়ের ওয়েবসাইটে দেয়া তথ্যে দেখা যায়, এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই হাজার ৩৪১ জন। এরমধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জনকে ভোটার করা হয়েছে। অপরদিকে ৩৮০টি অ্যাসোসিয়েশন থেকে ভোটার হয়েছেন ১ হাজার ৮৮৭ জন।

এদিকে এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, ২৪টি পদে বড় ব্যবসায়ী সংগঠন থেকে পরিচালক মনোনয়ন দেয়া হবে। ১৬ মে পরিচালকদের ভোটে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন। ১৭ মে পরিচালক পদের বিপরীতে আপিল করা যাবে। ২০ মে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

এসআই/এমএএস/বিএ/ওআর/আরআইপি

Advertisement