খেলাধুলা

কোচ ও ক্রিকেটারদের মতের ওপর নির্ভর করছে বিকল্প সিরিজ

পাকিস্তান আসবে না- চাউর হয়ে গেছে। সবার জানা হয়ে গেছে, জুলাইতে আসার কথা থাকলেও আসবে না পাকিস্তানিরা। পাকিস্তানের প্রচারমাধ্যমে প্রায় তিন সপ্তাহ আগেই তা প্রচার করেছে। যদিও এখন পর্যন্ত বিসিবির কাছে আনুষ্ঠানিকভাবে সফর বাতিলের কথা জানায়নি পিসিবি।

Advertisement

পিসিবি প্রধান শাহরিয়ার খান অতি সম্প্রতি আইসিসির সভায় বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের সঙ্গে সময় কাটালেও মুখ ফুটে না বোধক শব্দ উচ্চারণ করা বহদূরে, সফর নিয়ে একটি কথাও বলেননি। হয়েছে। পিসিবির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে সফর বাতিলের কথা জানতে না পেরে বিসিবিও কদিন আগে সফর সূচি ও ভেন্যু চূড়ান্ত করে পিসিবিকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।এখনো তার জবাব আসেনি।

আজ বিকেলে বিসিবি সভাপতির কথা শুনে মনে হলো, হ্যাঁ বা না- কোনো কিছু না জানালেও সম্ভাবত আসবে না পাকিস্তান। আর পাকিস্তান না আসলে হয়তো অন্য কোনো দলের সাথে বিকল্প সিরিজ হবে। মাঝে এমন ইঙ্গিতই ছিল বিসিবি বিগ বসের মুখে। তবে আজ মনে হলো সে সম্ভাবনাও কম।

পাকিস্তান না আসলে অন্য কোনো বিকল্প সিরিজ হবে কিনা? তাও অনিশ্চিত। সেটা নির্ভর করছে ক্রিকেটার ও কোচের ওপর। আজ মানিকগঞ্জের মহাদেবপুরে স্থানীয় এক ফুটবল টুর্নামেন্টের ফাইনালে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করতে এসে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে পাকিস্তান ক্রিকেট দলের সফরে আসার প্রসঙ্গ আসতেই নাজমুল হাসান পাপন বলেন, ‘আসলে আমি আগেই বলেছি ওরা (পাকিস্তান) আসবে না। তারপরও যেহেতু সফর বাতিলের খবরটি আমাদের আনুষ্ঠানিকভাবে জানায়নি, তাই আমরা সূচি পাঠিয়ে দিয়েছি। তবে অফিসিয়িালি না করবে বলেই আমাদের ধারণা।’

Advertisement

পাকিস্তান না আসলে যে বিকল্প সিরিজ আয়োজনের কথা ছিল, তার কী খবর? বিসিবি বিগ বসের কথা শুনে মনে হলো তারা মানে বোর্ড নীতিগতভাবে রাজি। বিকল্প সিরিজ আয়োজন করাও হয়তো সম্ভব। তবে আপাতত বাঁধা এসেছে খোদ টাইগারদের পক্ষ থেকে।

ক্রিকেটারদের কেউ কেউ বোর্ড প্রধানকে জানিয়েছেন, বেশ কয়েক মাস ধরে টানা খেলার মধ্যে আছেন তারা। একটু বিশ্রাম প্রয়োজন। এ কথা জানিয়ে নাজমুল হাসান পাপন বলেন, ‘ক্রিকেটাররা খুব ব্যস্ত সময় কাটাচ্ছে। একদম টাইট স্ক্যাজুয়াল যাচ্ছে। তাই টিমের সাথে আগে কথা বলতে হবে। আমি চ্যাম্পিয়ন্স ট্রফি দেখতে যাব; এ মাসের শেষে। তখন গিয়ে টিমের সাথেও বসতে হবে। আসলে ওরাও অনেকে বলছে খেলা অনেক বেশি হচ্ছে।

মাকে অনেকেই জানিয়েছে খেলা খুব বেশি পড়ে যাচ্ছে। তারা শ্রান্ত। ব্রেক পাচ্ছে না। বিশ্রাম হচ্ছে না। বিশ্রাম দরকার। তাই ওদের সাথে কথা বলেই ঠিক করব, বিকল্প সিরিজ আয়োজন করব কি করব না। চাম্পিয়ন্স ট্রফি দেখতে গিয়ে কোচ ও প্লেয়ারদের সাথে বসব। কথা বলব। টিমের সাথেও কথা বলতে হবে। ক্রিকেটারদের সাথে বসে ওদের সাথে কথা বলে তারপর বিকল্প সিরিজ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করব।’

এআরবি/এনইউ/জেআইএম

Advertisement