আন্তর্জাতিক

কে হচ্ছেন এফবিআই’র নতুন প্রধান?

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দাসংস্থা’র (এফবিআই) প্রধান জেমস কোমিকে বরখাস্তের পর তার স্থলাভিষিক্তের জন্য শনিবার প্রথমবারের মতো সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। বরখাস্তকৃত এফবিআই প্রধান কোমির স্থলাভিষিক্তের জন্য চারজন সাক্ষাৎকার দেবেন।

Advertisement

এই চারজনের তালিকায় এফবিআই’র ভারপ্রাপ্ত প্রধান অ্যান্ড্রু ম্যাকক্যাবেও আছেন। তারা অ্যাটর্নি জেনারেল জেফ সেশন এবং তার ডেপুটি রড রোজেনস্টেইনের সঙ্গে সাক্ষাৎ করবেন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো বলছে, ১১ জনের নামের তালিকা বিবেচনায় রাখা হয়েছে।  

এফবিআই’র প্রধান জেমস কোমিকে বরখাস্তের পর ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের তদন্ত করছিলেন জেমস কোমি। তদন্ত চলাকালীন হঠাৎ করেই বৃহস্পতিবার কোমিকে এফবিআই প্রধানের পদ থেকে সরিয়ে দেন তিনি।

হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার  বলেছেন, যতো তাড়াতাড়ি সম্ভব প্রেসিডেন্ট ওই পদে যোগ্য প্রার্থীকে নিয়োগ দেবেন; যার কাছ থেকে প্রত্যাশা পূরণ হবে।  

Advertisement

ফক্স নিউজ সরকারি একটি সূত্রের বরাত দিয়ে বলছে, যতো দ্রুত সম্ভব কোমির স্থলাভিষিক্ত কাউকে খোঁজা হচ্ছে। ওই সূত্র বলছে, আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি; কোনো কিছুই বাদ দিচ্ছি না।

মার্কিন এই গোয়েন্দাসংস্থার প্রধানের পদের তালিকায় আছেন রিপাবলিকান সিনেটর জন কর্নিন। সাবেক টেক্সাস অ্যাটর্নি জেনারেলের এই সদস্য সিনেটের দ্বিতীয় সর্বোচ্চ র্যাঙ্কিংয়ের সদস্য। এছাড়া কোমি থাকা অবস্থায় অ্যান্ড্রু ম্যাকক্যাবে ছিলেন এফবিআই’র উপ-পরিচালক।

মার্কিন গণমাধ্যমগুলো অন্য যে দুই প্রার্থীর নাম উল্লেখ করেছে তারা হলেন, নিউইয়র্ক আপিল কোর্টের বিচারক মাইকেল গার্সিয়া এবং সিনিয়র আইনজীবী এলিস ফিশার।

গার্সিয়া এর আগে নিউইয়র্কের প্রসিকিউটর ছিলেন। আর বিচার বিভাগের ফৌজদারি বিভাগের অ্যাসিস্ট্যান্ট আটর্নি জেনারেল ছিলেন ফিশার। বর্তমানে একটি আইনকেন্দ্রে কর্মরত আছেন তিনি।

Advertisement

সূত্র : বিবিসি।

কেএ/এসআইএস/এমএস