প্রবাস

মালয়েশিয়ায় মানবপাচারের অভিযোগে বাংলাদেশি গ্রেফতার

জাল পাসপোর্টে গৃহবধূ ও তার দুই শিশুকে মালয়েশিয়ায় পাচারের অভিযোগে বাংলাদেশি আলি রেজা সোহেলকে গ্রেফতার করেছে মালয়েশিয়া পুলিশ। ৯ মে কুয়ালালামপুরের বান্ডার কিনারা থানা পুলিশ তাকে গ্রেফতার করে।

Advertisement

পুলিশ সূত্রে জানা গেছে, ২ মে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে শিশু পাচারের অভিযোগের আবেদনের প্রেক্ষিতে ঢাকা উত্তরা থানার সেক্টর ১৩, বাড়ি নং-৩৮ রোড নং-৩ এর মো. এনামুল হকের ছেলে আলী রেজা সোহেলের বিরুদ্ধে জাল পাসপোর্ট তৈরি করে রাগিব ইসরাক ইনান (৭) ও দেড় বছর বয়সী আফিয়া ইবনাত ইফরা এই দুই শিশুকে মালয়েশিয়ায় পাচারের অভিযোগে ৩ মে দিনাজপুরের বীরগঞ্জ থানার ঘোরাবান্দা গ্রামের মৃত রশিদুল হকের ছেলে মো. রকিবুল হক বাদী হয়ে মামলা দায়ের করেন। এ ঘটনায় তাকে গ্রেফতার করা হয়। মামলা নং-৩৮৯০।

গ্রেফতারের আগে পাচারকারী আলি রেজা সোহেলের বিরুদ্ধে ৫৪(২) ও ৫(১) এর ধারায় মালয়েশিয়ার সর্বোচ্চ শরিয়া আদালত আগামা ইসলামে আরেকটি মামলা করেন রাকিবুল হক। আগামা ইসলামের মামলা নং ১৭২৯। স্ত্রী সোনিয়া হালিমা হামিদ ও দুই শিশুকে মালয়েশিয়ান নাগরিক (চাইনিজ) লিওনার্ড লুইসের হেফাজতে রাখা হয়েছে।মামলার বাদী মো. রকিবুল হক এ প্রতিবেদককে বলেন, জাল পাসপোর্ট তৈরি করে তাতে স্বামী ও বাবার নামের স্থলে অন্য পুরুষের নাম ব্যবহার ছাড়াও নানা প্রতারণার মাধ্যমে একটি চক্র তার স্ত্রী সোনিয়া হালিমা হামিদ ও দুই সন্তান রাগিব ইশরাক ইনান ও আফিয়া ইবনাত ইফরাকে মালয়েশিয়ায় পাচার করে।

রাকিব জানান, স্ত্রী-সন্তানদের বিদেশে পাচারের অভিযোগে ৩০ জানুয়ারি রকিবুল নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ আদালতে আলি রেজা সোহেলসহ মানবপাচার চক্রের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলা দায়েরের পর ১৮ ফেব্রুয়ারি মধ্যরাতে রাজধানীর মিরপুর ডিওএইচএসের ১৫ নম্বর সড়কের ৯৯০ নম্বর ভবন থেকে এসএম মাহফুজ আলম ওরফে জিতু (৩২) ও তার স্ত্রী মরিয়ম রহমান ওরফে মমকে (২৮) গ্রেফতার করা হয় এবং ১৯ ফেব্রুয়ারি গ্রেফতারকৃত দম্পতিকে একদিনের রিমান্ডে পাঠানো হয়।

Advertisement

ডিওএইচএসের একটি বাসা থেকে মামলায় অভিযুক্ত জিতু ও মম দম্পতিকে গ্রেফতার করা হয়। ৯ মে শিশু পাচারকারী আলি রেজা সোহেলকে গ্রেফতারের পর বাদী রকিবুল তার দুই সন্তানকে ফিরে পেতে ১১ মে মালয়েশিয়াস্থ বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন।

তিনি বলেন, বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় থানায় ও আগামা ইসলামে মামলা দায়েরের পর কমিউনিটি প্রেসক্লাবের সভাপতি এস এম রহমান পারভেজের প্রচেষ্টায় মালয়েশিয়ার পুলিশ মানবপাচারকারী আলি রেজা সোহেলকে গ্রেফতার করে।

এমআরএম/ওআর/পিআর

Advertisement