জাতীয়

সৌদিতে হাজির সংখ্যা আরও বাড়ানোর অনুরোধ স্পিকারের

হজ মৌসুমে ও উমরাহ পালনের সময় বাংলাদেশি হাজিদের সহযোগিতা দেয়ায় সৌদি সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী। সেইসঙ্গে বাংলাদেশি হাজির সংখ্যা আরও বাড়ানোর অনুরোধ করেছেন তিনি। এছাড়া তিনি সৌদিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের সহযোগিতা দেয়ার আহ্বান জানান।

Advertisement

বাংলাদেশে সফররত সৌদি আরবের পার্লামেন্টের (মজলিশ আশ শুরা) স্পিকার ড. আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ইব্রাহীম আলী আল শেখের নেতৃত্বে শুরা কাউন্সিলের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার শিরীন শারমিনের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। এ সময় স্পিকার এ অনুরোধ জানান।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশের মানুষের ধর্মীয় অনুভূতি, সৌদি আরবের প্রতি বিশ্বাস ও আস্থা, বাংলাদেশে ইসলাম ধর্মের চর্চা, বাংলাদেশ বিনির্মাণে সৌদি সরকারের অবদান, সৌদিতে বাংলাদেশি কর্মীদের অবদান, হজ ব্যবস্থাপনা, দুদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কসহ প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

সৌদি আরবের মজলিশ আশ শুরার স্পিকার ও সদস্যরা বাংলাদেশে সফর এবং সংসদে আগমন করায় জাতীয় সংসদের পক্ষ থেকে তাদেরকে ধন্যবাদ জানান শিরীন শারমিন।

Advertisement

এ সময় স্পিকার শিরীন শারমিন বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোনো স্থান নেই। সম্প্রতি ওলামা মাশায়েখ সম্মেলনে লাখো মুসল্লির উপস্থিতিতে মসজিদুল হারামের ইমাম ও মসজিদে নববির খতিবের দিক নির্দেশনামূলক বক্তব্য মুসলিম সমাজ তথা বাংলাদেশের জনগণকে জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে উৎসাহিত করেছে, যা বিশ্বের দরবারে শান্তির বার্তা বহন করবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ও সৌদি আরবের ভ্রাতৃত্ববোধ ও বন্ধুত্বের সম্পর্ক অত্যন্ত সুউচ্চ মাত্রায় অবস্থান করছে, যা নিকট ভবিষ্যতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের মাধ্যমে আরও সুদৃঢ় হবে।

সৌদি আরবের মজলিশে আশ-শুরার স্পিকার অত্যন্ত আনন্দ প্রকাশ করে বলেন, সৌদি আরব ও বাংলাদেশ বন্ধুপ্রতিম দেশ। বাংলাদেশের আতিথেয়তায় তিনি মুগ্ধ। তিনি মজলিশ আশ শুরার রীতিনীতি উপস্থাপন করেন। শুরা কাউন্সিলের ১৫০ জন সদস্য যার মধ্যে ৩০ জন নারী সদস্য রয়েছেন। সব সদস্য বিশেষ করে নারী সদস্যদের সিংহভাগই উচ্চ শিক্ষিত ও পিএইচডি ডিগ্রিধারী। তিনি মনে করেন জ্ঞানী ও মেধাবীরাই সংসদ সদস্য নির্বাচিত হওয়া উচিত। এসময় তিনি মজলিশ আশ শুরা সফরের জন্য স্পিকারের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানান। শিরীন শারমিন বলেন, বাংলাদেশ মসজিদের শহর। বাংলাদেশে ইসলামের ব্যাপক চর্চা রয়েছে এবং সরকারও ইসলাম ধর্মের প্রসারে মসজিদ, মাদরাসা এমনকি আররি বিশ্বদ্যিালয় স্থাপনে কাজ করে যাচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৬০টি উপজেলায় মডেল মসজিদ নির্মাণের জন্য যৌথ প্রকল্প গ্রহণ করেছেন, যেখানে সৌদি সরকারের অনুদান রয়েছে।

প্রতিনিধি দলে সৌদি শুরা কাউন্সিলের সদস্য ড. সালেহ এ এস আলসিহাইব, ড. ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আব্দুল আজিজ আল দারাব ও উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি উপস্থিত ছিলেন।

Advertisement

এইচএস/জেডএ/জেএইচ/পিআর