খেলাধুলা

শুরু হয়ে গেলো মিসবাহ-ইউনিসের শেষ টেস্ট

একটি যুগের পরিসমাপ্তির আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেলো। মিসবাহ-উল হক আর ইউনিস খান, শুধু পাকিস্তান ক্রিকেটই নয়, বিশ্ব ক্রিকেটের বিজ্ঞাপন। পাকিস্তানের মত দেশে যাবতীয় কলুষতামুক্ত থেকে এত দীর্ঘ ক্যারিয়ার গড়ে ফেলা রীতিমত অবিশ্বাস্য। এই অবিশ্বাস্য ক্যারিয়ার গড়ে ইউনিস খান আর মিসবাহ-উল হক প্রমাণ দিলেন, তারা সত্যিকারার্থেই কিংবদন্তি।

Advertisement

এই দুই কিংবদন্তির শেষের শুরু হয়ে গেলো আজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান ঘোষণা দিয়ে দেন, এই সিরিজটাই হচ্ছে মিসবাহ-উল হকের শেষ সিরিজি। ৪৩ ছুঁই ছুঁই বয়সে দিব্যি ক্রিকেট খেলে যাওয়ার পর যে কোনো সময় তিনি অবসরের ঘোষণা দেবেন, এটাই ছিল স্বাভাবিক বিষয়।

শেষ পর্যন্ত সেই সময়টা চলে এলো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজই নয় শুধু, শেষ টেস্টই শুরু হযে গেছে। ডমিনিকার উইন্ডসর পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যুগের সমাপ্তি পর্বটা শুরু হয়ে গেলো টসের কয়েন নিক্ষেপের মধ্য দিয়েই।

৩৯ পার হয়ে এখন ৪০ চলছে ইউনিস খানের। এই বয়সেও সাধারণত কেউ এখন আর খেলেন না। তারওপর আন্তর্জাতিক ক্রিকেটের মত কঠিন প্রতিদ্বন্দ্বীতামূলক খেলা। যেখানে প্রয়োজন কঠোর পরিশ্রম। ইউনিস খান এই বয়সেও দিব্যি ক্রিকেট চালিয়ে যাচ্ছেন। মিসবাহ-উল হকের অবসর ঘোষণার সঙ্গে সঙ্গে তিনিও জানিয়ে দিলেন, ওয়েস্ট ইন্ডিজ সফরই তার শেষ। এরপর তুলে রাখবেন ব্যাট-প্যাড। আর পাকিস্তানের জার্সিতে দেখা যাবে না তাকে। তার সেই শেষের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেলো আজ।

Advertisement

ডমিনিকায় অবশ্য জীবনের শেষ কয়েন নিক্ষেপে হেরে গেলেন মিসবাহ-উল হক। টস হেরে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ পান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের কাছ থেকে। আমন্ত্রিত হয়ে এখন ব্যাট করছে পাকিস্তান।

আইএইচএস/এমএস