লাইফস্টাইল

হালুয়ার কয়েক পদ

হালুয়া খেতে সবাই ভালোবাসেন। বিশেষ করে মিষ্টিপ্রেমী মানুষের কাছে হালুয়ার কদর বেশ। অতিথি আপ্যায়নে কিংবা বিশেষ উৎসবে আমাদের প্রায় সবার ঘরেই তৈরি করা হয় মজার মজার সব হালুয়া। যদি আপনি চান আপনি নিজেই হালুয়া তৈরি করে সবাইকে চমকে দেবেন, সেজন্য রেসেপি জানা থাকা চাই। রইলো তেমনই কিছু রেসিপি-

Advertisement

ছানা গাজরের হালুয়াউপকরণ : গ্রেট করা গাজর ১ কাপ, ছানা ১ কাপ, কনডেন্স মিল্ক ১ কাপ, চিনি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, রোস্টেড কাজু বাদাম গুঁড়া আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান ভেজানো পানি ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ১ কাপ, লিকুইড দুধ ১ কাপ।

প্রণালি : গ্রেট করা গাজর ১ কাপ দুধ দিয়ে সিদ্ধ করে নিন। এবার প্যানে ঘি দিয়ে গ্রেট করা গাজর দিন। এলাচ গুঁড়া ও কিশমিশ দিয়ে নাড়ুন, যেন পুড়ে না যায়। এবার এতে ছানা যোগ করুন। বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। আঠালো হয়ে এলে একটি ডিশে ঘি মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ঠান্ডা হলে ইচ্ছামতো সাজিয়ে বা কেটে পরিবেশন করুন।

ছোলার ডালের হালুয়াউপকরণ : ছোলার ডাল হাফ কেজি, দুধ এক লিটার, চিনি পরিমাণমতো, ঘি এক কাপের চতুর্থাংশ, এলাচ পরিমানমত, দারুচিনি পরিমাণমতো, কিসমিস পরিমাণমতো, পেস্তা বাদাম কুচি।

Advertisement

প্রণালি : প্রথমে শুখনো ছোলাকে অন্তত ঘণ্টাপাঁচেক ভিজিয়ে রাখুন। এরপর ভালোমতো ভিজে গেলে একে ধুয়ে নিয়ে দুধের সাথে মিশিয়ে ভালমত সেদ্ধ করে নিতে হবে।এরপর একে কড়াইতে নিয়ে এর সাথে ঘি এবং পরিমানমত চিনি মিশিয়ে নাড়তে হবে।নাড়তে নাড়তে মিশ্রণ কিছুটা ঘন হয়ে এলে এলাচ, এবং দারুচিনির গুড়ো যোগ করুন।এবং সম্পূর্ণ শুকানো পর্যন্ত নাড়তে হবে। সম্পূর্ণ শুকিয়ে গেলেই হালুয়া হয়ে যাবে, এবং আপনার ইচ্ছেমত পদ্ধতিতে একে পরিবেশন করতে পারবেন। তবে চুলা থেকে নামাবার আগে কিসমিস এবং পেস্তা বাদামের কুচি যোগ করুন।

কাঁচা আমের হালুয়াউপকরণ : কাঁচা আম ৪টি, চিনি আড়াই কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া ৪টি, সবুজ ফুড কালার সামান্য, কিশমিশ ২ টেবিল চামচ।

প্রণালি : খোসাসহ আম সিদ্ধ করে নিন। আমের খোসা ছিলে ব্লেন্ড করে নিন। প্যানে ঘি দিয়ে এলাচ ও কিশমিশ দিন। আম দিয়ে কিছুক্ষণ ভাজুন। চিনি দিন। ভালো করে নাড়তে থাকুন, যেন লেগে না যায়। যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে নিন এবং ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

নারিকেলের হালুয়াউপকরণ : নারিকেল কোরানো ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ঘি আধা কাপ, দুধ ৩ টেবিল চামচ, কনডেন্সমিল্ক আধা টিন, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস পরিমাণমতো, চিনি আধা কাপ।

Advertisement

প্রণালি : কোরানো নারিকেল বেটে নিন। প্যানে ঘি দিয়ে নারিকেল বাটা, এলাচ গুঁড়া, চিনি, কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়ুন। এবার চালের গুঁড়া সামান্য পানি দিয়ে গুলিয়ে দিন। যখন আঠালো হয়ে আসবে নাড়তে কষ্ট হবে, তখন একটি প্লেটে ঘি মাখিয়ে ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে বা সাজিয়ে পরিবেশন করুন।

এইচএন/এমএস