দেশজুড়ে

নেত্রকোনায় ক্ষুরা রোগে ১৬ গরুর মৃত্যু

নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী লেংগুড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ব্যাপক হারে গো মড়ক দেখা দিয়েছে।

Advertisement

কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইদুর রহমান ভুইয়া জাগো নিউজকে জানান, সম্প্রতি পাহাড়ি ঢলে লেংগুড়া ইউনিয়নের বিভিন্ন গ্রাম প্লাবিত হয়ে পানি সরে যাওয়ার পর গ্রামের গবাদি পশু বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়েছে।

তিনি আর জানান, রাজনগর, শিবপুর, জয়নগর ও দিঘিরপাড়া গ্রামের ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে ১৬টি গরু মারা গেছে। আক্রান্ত হয়েছে প্রায় ২০০ গরু। কৃষকরা উদ্বিগ্ন।

রাজনগর গ্রামের কৃষক মো. রেনু মিয়া জাগো নিউজকে বলেল, আমার মোট চারটি গরুর মধ্যে একটি গরু মারা গেছে। অন্য তিনটি গরু মারাত্মকভাবে আক্রান্ত। গত ২৩ শে এপ্রিল ওয়ার্ল্ড ভিশন নাজিরপুর এডিপির ব্যবস্থাপনায় আমাদের অঞ্চলের ২১৫টি গরুর শরীরের ভ্যাকসিন দেয়ার পর গরুগুলো অসুস্থ হয়ে পড়ে।

Advertisement

এ ব্যপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. খুরশিদ দেলোয়ার জাগো নিউজকে বলেন, ওয়ার্ল্ড ভিশনের ব্যবস্থাপনায় আমরা এই সব গ্রামের গরুর শরীরে বাদলা রোগের ভ্যাকসিন এবং একটি করে কৃমিনাশক ট্যাবলেট দিয়েছি। কিন্তু গরুগুলো আক্রান্ত হয়েছে ক্ষুরা রোগে এবং মারা যাচ্ছে।

তিনি বলেন, আমাদের ধারণা ভারত থেকে চোরাই পথে আসা গরুর সঙ্গে আমাদের দেশীয় গরুর অবাধ মেলামেশা করার কারণে ক্ষুরা রোগের মত ছোঁয়াছে রোগ দেখা দিয়েছে। আমরা উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ইউনিয়নে গিয়ে আক্রান্ত গরুদের চিকিৎসা বিষয়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি।

কামাল হোসাইন/আরএআর/পিআর

Advertisement