আন্তর্জাতিক

কুলভূষণের মৃত্যুদণ্ডের স্থগিতাদেশ

চরবৃত্তির অভিযোগে ভারতীয় নৌসেনা কুলভূষণের মৃত্যুদণ্ডের আদেশে স্থগিতাদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। পাক সেনা আদালত কুলভূষণের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল। এর পরই পাকিস্তানের সমস্ত অভিযোগ ভুল বলে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ভারত। সেই মামলার শুনানিতেই এই রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত।

Advertisement

পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কাছে অনুরোধ জানিয়ে একটি চিঠিও পাঠানো হয়েছে। গত বছর বেলুচিস্তান থেকে গ্রেপ্তার করা হয়েছিল কুলভূষণকে। সেখানে চরবৃত্তির অভিযোগে পাক সেনা আদালত তাকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়। যদিও ভারতের দাবি ছিল, কুলভূষণ প্রাক্তন নৌসেনা। তাকে ইরান থেকে অপহরণ করা হয়। সেখানে ব্যবসা করতে গিয়েছিলেন তিনি।

কিন্তু তার পরেও পাকিস্তান নিজের সিদ্ধান্তে অনড় ছিল। প্রায় ১৬ বার কুলভূষণের জন্য প্রতিনিধি পাঠানোর আবেদন জানিয়েছে ভারত। কিন্তু প্রতিবারই তা খারিজ করে দিয়েছে পাকিস্তান। ছেলেকে দেখার অনুরোধ জানিয়ে কুলভূষণের মা পাক সরকারের কাছে ভিসার আবেদন জানিয়েছেন।

ইউরোপের নেদারল্যান্ডে আন্তর্জাতিক আদালত পাকিস্তানকে চিঠি দিয়ে জানিয়েছে, পুরো মামলার শুনানি না হওয়া পর্যন্ত কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত রাখতে হবে। বিষয়টি নিয়ে আগেই আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। সেখানে ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে কুলভূষণকে মৃত্যুদণ্ড দিয়ে পাকিস্তান ভিয়েনা চুক্তি লঙ্ঘন করছে।

Advertisement

টিটিএন/আরআইপি