অর্থনীতি

ব্যাংকিং খাতে সুশাসনের অবক্ষয়ে টিআইবির ‍উদ্বেগ

ব্যাংকিং খাতে সুশাসনের অবক্ষয়ে উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ উদ্বেগ জানান।

Advertisement

বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি দেশ থেকে উদ্বেগজনক হারে অর্থ পাচারের তথ্য উদঘাটিত হওয়ার পটভূমিতে বাংলাদেশ ব্যাংকের পরামর্শ উপেক্ষা করে ব্যক্তি খাতের তিনটি প্রতিষ্ঠানকে বিদেশে বিনিয়োগের সুযোগ প্রদানে ব্যাংকিং বিভাগের অতি আগ্রহে টিআইবি গভীরভাবে উদ্বিগ্ন।

ব্যাংকিং খাতে ক্ষমতার অপব্যবহার ও যোগসাজসের মাধ্যমে অনিয়ন্ত্রিত ঋণ খেলাপ, জালিয়াতি ও দুর্নীতির কারণে জনগণের আমানতের অর্থ ব্যাপক ঝুঁকির সম্মুখীন। অন্যদিকে এ খাতের সুশাসনের অবক্ষয়ের জন্য দায়ী বিশেষ মহলের নিকট  সরকারের দৃশ্যমান জিম্মি অবস্থা অর্থনীতির জন্য অশনি সংকেত বলেও জানান তিনি।

টিআইবি মনে করে, বাংলাদেশি ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান কর্তৃক বিদেশে বিনিয়োগের প্রস্তাব স্বল্পমেয়াদে যতই আকর্ষণীয় হোক না কেন, প্রয়োজনীয় আইনী ও নীতিকাঠামো এবং পরিবীক্ষণ ব্যবস্থার অনুপস্থিতিতে এডহক ভিত্তিতে এরূপ সুযোগ সৃষ্টির ফলে অবৈধ অর্থ পাচার আরও বিকশিত হবার ঝুঁকি সৃষ্টি করতে পারে।অন্যদিকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদের প্রস্তাবিত সংস্কারের মাধ্যমে এ খাতে পরিবারতন্ত্রের প্রাতিষ্ঠানিকরণের সম্ভাব্য প্রভাব বিশ্লেষণ না করে এরূপ আইনি সংশোধন অদূরদর্শীতার নামান্তর।

Advertisement

এইচএস/এএইচ/আরআইপি