আন্তর্জাতিক

দ. কোরিয়ায় নির্বাচন: বুথ ফেরত জরিপে এগিয়ে উদারপন্থী মুন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে উদারপন্থী প্রার্থীতেই দেশটির নাগরিকরা আস্থা রাখছেন বলে বুথ ফেরত জরিপে উঠে আসছে। বুথ ফেরত ভোটারদের একটি জরিপের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Advertisement

এর আগে মঙ্গলবার সকালে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, দেশটির উদারপন্থী প্রেসিডেন্ট প্রার্থী মুন জ্যা-ইন তার নিকটতম প্রতিদ্বন্দ্বির চেয়ে এগিয়ে রয়েছেন। বুথ ফেরত জরিপে ৪১.৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি। বিপরীতে রক্ষণশীল প্রতিদ্বন্দ্বি প্রার্থী হং জুন-পিও পেয়েছে মাত্র ২৩.৩ শতাংশ ভোট।

দক্ষিণ কোরিয়ার নীতিতে পরিবর্তন এনে উত্তর কোরিয়ার সঙ্গে বৃহত্তর আলোচনার পক্ষে নিজের অবস্থান জানিয়ে আসছেন জরিপে এগিয়ে থাকা মুন জ্যা-ইন। দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হে দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে অভিশংসিত হন। এর জেরেই দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ক্ষমতার অপব্যবহার করে ঘণিষ্ঠ এক বন্ধুকে বিভিন্ন কোম্পানির কাছ থেকে অবৈধ অর্থ নেয়ার অভিযোগ রয়েছে পার্ক গিউন হে’র বিরুদ্ধে। তবে এ অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন হে।

Advertisement

এর আগে ২০১২ সালে দেশটির রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি অব কোরিয়ার হয়ে নির্বাচনে অংশ নিলেও দক্ষিণ কোরিয়ার বিশেষ বাহিনীর সাবেক সদস্য ও মানবাধিকারবিষয়ক আইনজীবী উদারপন্থী মুন পার্ক গিউন হে’র কাছে হেরে যান।

মঙ্গলবার সকালের দিকে ভোটকেন্দ্রে গিয়ে মুন বলেন, শুধুমাত্র আমি এবং আমার দলই নয়; জনগণও সরকার পরিবর্তনের জন্য মরিয়া হয়ে আছে।

সূত্র : বিবিসি।এসআইএস/আরআইপি

Advertisement