জাতীয়

জলবায়ু পরিবর্তন বিষয়ে গণমাধ্যম সম্মেলন বুধবার

জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ে তিন দিনব্যাপী এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের (এবিইউ) তৃতীয় গণমাধ্যম সম্মেলন শুরু হচ্ছে বুধবার (১০ মে)। মঙ্গলবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

Advertisement

রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৭টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে এ সম্মেলন চলবে শুক্রবার (১২ মে) পর্যন্ত। সম্মেলনে এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সবার জন্য তথ্য : জীবন বাঁচাতে গণমাধ্যম’।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বুধবার সকাল ১০টায় এ সম্মেলন উদ্বোধন করবেন। এ ছাড়া সম্মেলনে এবিইউ’র মহাসচিব জাভেদ মোত্তঘী উপস্থিত থাকবেন।

তথ্যমন্ত্রী বলেন, তৃতীয় এবিইউ গণমাধ্যম সম্মেলনে উদ্বোধনী ও সমাপনী অধিবেশনের পাশাপাশি যে আটটি অধিবেশন পরিচালিত হবে সেগুলোর বিষয়বস্তুও বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় এনে সাজানো হয়েছে। প্রথম দিনের অধিবেশনগুলোর মূল বিষয় জলবায়ু পরিবর্তন ও দ্বিতীয় দিনের মূল বিষয় থাকছে দুর্যোগ ঝুঁকিহ্রাস ও প্রস্তুতি।

Advertisement

বাংলাদেশ এ মুহূর্তে তিনটি বড় যুদ্ধের ভেতর রয়েছে উল্লেখ করে ইনু বলেন, টেকসই উন্নয়ন অর্জনের যুদ্ধ, জঙ্গিবাদ নির্মূলের যুদ্ধ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার যুদ্ধ। প্রতিটি ক্ষেত্রেই সরকারের আন্তরিকতার পাশাপাশি গণমাধ্যম আমাদের সঙ্গে রয়েছে বলে বিশ্বাস করি। জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিষয়টিও তেমনি।

তিনি আরও বলেন, মনে রাখতে হবে, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। কোনো একটি দেশের পক্ষে একা এর সমাধান করা সম্ভব নয়। স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক -এ তিনধাপের কার্যক্রম প্রয়োজন।

হাসানুল হক ইনু বলেন, বিভিন্ন দেশ থেকে আগত অর্ধশতাধিক পরিবেশবিদ, গণমাধ্যম বিশেষজ্ঞ, সরকারি ও বেসরকারি প্রতিনিধির সঙ্গে দেশীয় দুইশতাধিক অংশগ্রহণকারীদের সমন্বয়ে অধিবেশনগুলো অনুষ্ঠিত হবে। অধিবেশন শেষে যে ঢাকা ঘোষণা প্রণয়ন করা হবে তা মেক্সিকোর কানকুনে আসন্ন জাতিসংঘের দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক বিশ্ব সম্মেলনে এজেন্ডাভুক্তির জন্য পাঠানো হবে।

এমইউএইচ/আরএস/পিআর

Advertisement