আন্তর্জাতিক

আফগানিস্তানের আইএসপ্রধান নিহত

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তানের প্রধান আব্দুল হাসিব আফগান মার্কিন বাহিনীর যৌথ অভিযানে নিহত হয়েছেন। ২৭ এপ্রিল নানগারহার প্রদেশে অভিযানে তিনি নিহত হয়েছেন বলে রোববার আফগান ও মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন। খবর এএফপির।

Advertisement

মার্কিন কমান্ডার জেনারেল জন নিকলসন এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি পৃথক বিবৃতিতে আব্দুল হাসিবের নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

২৭ এপ্রিল নানগারহার প্রদেশে আইএসের অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের তৈরি সবচেয়ে শক্তিশালী ‘মাদার বম্ব’ নিক্ষেপ করা হয়েছিল। পেন্টাগন থেকে ওই সময় জানানো হয়েছিল, অভিযানে হাসিব নিহত হয়ে থাকতে পারেন।

প্রায় এক বছর আগে আব্দুল হাসিব আইএসের পূর্বাঞ্চলীয় শাখা খোরসানের নিয়ন্ত্রণ গ্রহণ করেছিলেন। মার্কিন ড্রোন হামলায় তার পূর্বসূরি হাফিজ সাঈদ খান নিহত হওয়ার পর তিনি আইএসের কমান্ডার নিযুক্ত হন।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তাদের ধারণা ৮ মার্চ কাবুলের প্রধান সামরিক হাসপাতালে হামলায় ৫০ জনের প্রাণহানিসহ বেশকিছু বড় ধরনের হামলার মাস্টারমাইন্ড এই হাসিব। ওই হামলায় চিকিৎসক ও রোগীসহ অর্ধশত মানুষ নিহত হয়।

কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে এক বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে গত মাসে স্পেশাল ফোর্সের অভিযানে ইরাক ও সিরিয়ায় আইএসের সঙ্গে যুক্ত আবদুল হাসিবকে হত্যা করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, কাবুলের চারশ’ শয্যা বিশিষ্ট হাসপাতালে হামলার নির্দেশ তিনিই দিয়েছিলেন। হামলায় নারীও শিশুসহ অনেক হতাহতের ঘটনা ঘটেছিল।

আফগানিস্তানের ন্যাটোর কমান্ডার জেনারেল জন নিকলসন হাসিবের নিহতের বিষয়টি নিশ্চিত করে আইএসের অন্যান্য সদস্যদের সতর্ক করে বলেছেন, আফগানিস্তানের অন্যান্য আইএস সদস্যদেরও একই পরিণতি হবে।

Advertisement

কেএ/টিটিএন/পিআর