প্রবাস

প্রবাসীদের অধিকার প্রতিষ্ঠায় প্রসাশনের পদক্ষেপ চায় এইচআরপিবি

প্রবাসীদের উপস্থিতিতে সম্প্রতি নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বেলোজিনো হলে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) নিউইয়র্ক শাখার চলতি বছরের সম্মেলন। সভায় বক্তারা প্রবাসীদের দেশে বিভিন্ন সমস্যা ও অধিকার বঞ্চিত হওয়ার বিষয়ে আলোচনা করেন।

Advertisement

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার ও পরিবেশবাদী আইনজীবী, জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত ও এইচআরপিবির প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

অ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- আবুল কাসেম রাজু, অ্যাডভোকেট আব্দুল হাই, অ্যাডভোকেট মুজিবর রহমান, অ্যাডভোকেট সামসুদ্দোহা, অ্যাডভোকেট জাকির এইচ মিয়া, অ্যাটর্নি হাসান, অ্যাডভোকেট আব্দুল হাই, অ্যাডভোকেট পর্ণা ইয়াসমিন, হাকিকুল ইসলাম খোকন, গাজী শামসউদ্দিন প্রমুখ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাটর্নি অশোক কর্মকার। সভা পরিচালনা করেন অ্যাডভোকেট আব্দুর রশিদ।

Advertisement

প্রধান অতিথির বক্তব্যে আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের একটি বড় ধরনের ভূমিকা থাকলেও বর্তমানে বাংলাদেশে প্রবাসীরা ভ্রমণে গেলে বিভিন্ন ক্ষেত্রে তাদের অধিকার লঙ্ঘন হয় ও হয়রানির শিকার হন।

তিনি বলেন, খুব দ্রুত প্রবাসীদের অধিকার সংরক্ষণের মাধ্যমে সমাধান না করলে বাংলাদেশ পিছিয়ে যাবে। প্রবাসীদের বিশেষ প্রজেক্টের মাধ্যমে আইডি কার্ড সরবরাহ এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে তাদের ভোটের মাধ্যমে অধিকার প্রদান করে ডিজিটাল পদ্ধতিতে দূতাবাসের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগের সুযোগ সৃষ্টির আহ্বান জানান। নাগরিকত্ব আইনের পরিবর্তনের বিষয়ে প্রবাসীদের স্বার্থ রক্ষার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে অ্যাটর্নি অশোক কর্মকার বলেন, দেশপ্রেম নিয়ে কোনো পরীক্ষার প্রশ্ন অবান্তর এবং বাংলাদেশে যারা প্রশাসনে ঘুষ নেন তাদের দেশ প্রেম নিয়ে প্রশ্ন রয়েছে।

সম্মেলনে সর্বসম্মতিতে মোহাম্মদ আলী বাবুলকে সভাপতি, আবুল কাশেম রাজুকে সাধারণ সম্পাদক, অ্যাডভোকেট আব্দুর রশিদকে সাংগঠনিক সম্পাদক করে মোট ২২ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

Advertisement

সম্মেলনে এইচআরপিবির নিউইয়র্ক শাখার উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। উপদেষ্টারা হলেন- অ্যাটর্নি অশোক কুমার কর্মকার, অ্যাডভোকেট সামসুদ্দোহা, অ্যাডভোকেট মুজিবুর রহমান, মাহবুর রহমান চৌধুরী, মো. শাহেদুজ্জামান, হাকিকুল ইসলাম খোকন, গাজী সামসুদ্দীন।

এফএইচ/এনএফ/জেআইএম