আন্তর্জাতিক

সীমান্তে পাক সেনাবাহিনীর গুলিতে ৫০ আফগান সেনা নিহত

সীমান্তের সংঘর্ষে আফগানিস্তানের অন্তত ৫০ সেনাকে গুলি করে হত্যা করেছে পাকিস্তান সেনাবাহিনী। চলতি সপ্তাহের শুরুর দিকে সীমান্ত সংঘর্ষে পাকিস্তানের ১০ বেসামরিক নাগরিক নিহত হওয়ার পর দুই দেশের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরপরেই পাল্টা প্রতিশোধ নিতে সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর সংঘর্ষে ৫০ আফগান সেনা নিহত হয়েছে বলে পাক সেনাবাহিনী জানিয়েছে।

Advertisement

পাকিস্তান সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল নাদিম আহমেদ বলেন, সেনাবাহিনীর পাল্টা আক্রমণে শতাধিক আফগান সেনা আহত হয়েছে। শুক্রবার বেলুচিস্তান প্রদেশের সীমান্ত এলাকায় ওই গোলাগুলির ঘটনা ঘটলেও পাকিস্তানের গণমাধ্যমে খবর এসেছে রোববার।

তবে পাক সেনাপ্রধান নাদিম আহমেদ এ ঘটনায় খুশি নন বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘আফগানরা মুসলিম, আমাদের ভাই।’

গত শুক্রবার বেলুচিস্তান প্রদেশের সীমান্তবর্তী গ্রামগুলোতে পাক সেনাবাহিনীর নিরাপত্তা ব্যবস্থার মাঝে আদমশুমারি পরিচালনাকারীদের লক্ষ্য করে গুলি চালায় আফগান সেনাবাহিনী। এতে পাকিস্তানের ১০ বেসামরিক নাগরিক নিহত ও নারী-শিশুসহ ৪০ জনেরও বেশি মানুষ আহত হয়। তখন থেকেই সীমান্তে দুই দেশের সেনাসদস্যদের মধ্যে লড়াই চলছে।

Advertisement

দুই দেশের সীমান্তের সর্বশেষ এই ঘটনা উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার অভিযোগে এর আগেও দুই দেশের সেনাবাহিনী সীমান্ত অতিক্রম করে পরপস্পরের ভূখণ্ডে ঢুকে প্রাণঘাতী অভিযান চালায়। তবে এই অভিযোগ উভয় দেশই অস্বীকার করে আসছে।

পাকিস্তান সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলের কমান্ডার লে. জেনারেল আমির রিয়াজ বলেন, আফগানিস্তানের পাঁচটি তল্লাশি চৌকি গুড়িয়ে দিয়েছে পাক সেনাবাহিনী। যে কেউ পাকিস্তানি ভূখণ্ডকে বিতর্কিত করার চেষ্টা করলে একই ধরনের পরিণতির মুখোমুখি হতে হবে।

সূত্র : পিটিঅাই।

এসআইএস/আরআইপি

Advertisement