কৃষি ও প্রকৃতি

কৈ মাছের নতুন প্রজাতি ভিয়েতনাম কৈ

কৈ দেশি প্রজাতির ছোট আকারের একটি মাছ। সবুজ-সোনালি বর্ণের এ মাছ আমাদের বিলে-ঝিলে পাওয়া যেত। কিন্তু দিন দিন প্রাকৃতিক জলাভূমির পরিমাণ কমে যাওয়ায় সুস্বাদু মাছটি হারিয়ে যাচ্ছে। ফলে নতুন জাতের ভিয়েতনাম কৈ সে অভাব পূরণ করতে সক্ষম হবে।

Advertisement

নতুন প্রজাতিচাষের পুকুরে দেশি কই দ্রুত বাড়ে না। তাই বেশকিছু বছর আগে থাইল্যান্ড থেকে নতুন জাতের কৈ মাছ চাষের অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু পোনা উৎপাদনের ক্ষেত্রে ইনব্রিডিংয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন না করায় থাই কইয়ের জাতটি সহজেই বৈশিষ্ট্য হারায়। এরপর আনা হয় নতুন প্রজাতির ভিয়েতনাম কৈ।

ফলাফলকালো বর্ণের কারণে চাষিরা বাজারে থাই কইয়ের ন্যায্য মূল্য পেতো না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য ভিয়েতনাম থেকে দ্রুত বর্ধনশীল জাতের কইয়ের ব্রুডস্টক সংগ্রহ করা হয়। ভিয়েতনাম কৈ’র বর্ণ দেখতে অনেকটাই দেশি কৈ’র মতো। এবং এ জাতের মাছটি খুব দ্রুত বাড়ে।

চাষ পদ্ধতিএ মাছের চাষ পদ্ধতি থাই কৈ’র মতোই। ভালো ফল পেতে হলে শতাংশে ৫০০-৬০০ পোনা ছেড়ে বাজারে প্রচলিত ভালো মানের থাই কৈ’র খাবার সরবরাহ করলে আশানুরূপ ফল পাওয়া যাবে।

Advertisement

মূল্যবর্তমানে এই মাছের বাজারমূল্য প্রতিকেজি প্রায় ২০০ থেকে ২৫০ টাকা।

প্রাপ্তিস্থানভিয়েতনাম কৈ’র পোনা বিভিন্ন এগ্রো ফিশারিজে পাওয়া যাচ্ছে। তারা পোনার সঙ্গে সবাইকে বিনামূল্যে মাছ চাষের পদ্ধতির ম্যানুয়াল সরবরাহ করে থাকে।

এসইউ/জেআইএম

Advertisement