অর্থনীতি

স্বর্ণের দাম ভরিতে কমলো হাজার টাকা

স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৪৫ হাজার ৮৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

Advertisement

সোমবার থেকে এ দাম কার্যকর হবে। রোববার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস।

বাজুস জানিয়েছে, ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম হবে ৩ হাজার ৯৩৫ টাকা। বর্তমানে ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম ৪ হাজার ৩৫ টাকা।২১ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম ৩ হাজার ৮৫৫ টাকা থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭৬০ টাকা। পাশাপাশি ১৮ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম ৩ হাজার ৩৮৫ টাকা থেকে কমিয়ে করা হয়েছে ৩ হাজার ৩১৫ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণের দাম ২ হাজার ২০০ টাকা থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ২ হাজার ১৩০ টাকা।

১১ দশমিক ৬৬ গ্রামে হয় এক ভরি। সে হিসাবে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার ৮৮২ টাকা। বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৪৭ হাজার ৪৮ টাকা। অর্থাৎ ভরিতে দাম কমেছে ১ হাজার ১৬৬ টাকা।

Advertisement

একইভাবে ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের নতুন দাম হবে ৪৩ হাজার ৮৪২ টাকা। বর্তমানে এই মানের প্রতি ভরি স্বর্ণের দাম ৪৪ হাজার ৯৪৯ টাকা। অর্থাৎ ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমছে ১ হাজার ১০৭ টাকা।

১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের নতুন দাম হবে ৩৮ হাজার ৬৫৩ টাকা। এই মানের স্বর্ণের বর্তমান দাম প্রতি ভরি ৩৯ হাজার ৪৬৯ টাকা। অর্থাৎ ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমেছে ৮১৬ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের নতুন দাম হবে ২৪ হাজার ৮৩৬ টাকা। বর্তমানে সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম রয়েছে ২৫ হাজার ৬৫২ টাকা। অর্থাৎ সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম কমেছে ৮১৬ টাকা।

স্বর্ণের দামের পাশাপাশি কমানো হয়েছে রূপার দামও। ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ৯৫ টাকা থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯০ টাকা।  সে হিসাবে ২১ ক্যারেটের রূপার নতুন দাম প্রতি ভরি ১ হাজার ৪৯ টাকা, যা বর্তমানে রয়েছে ১ হাজার ১০৮ টাকা। অর্থাৎ প্রতি ভরি রূপার দাম কমেছে ৫৯ টাকা।

Advertisement

এমএএস/এসএইচএস/জেআইএম