অর্থনীতি

দৈনিক লেনদেন বেড়েছে ২৩ শতাংশ

টানা দরপতন ও লেনদেন খরা কাটিয়ে কিছুটা উর্ধ্বমুখী ধারায় ফিরেছে শেয়ারবাজর। মূল্য সূচক বৃদ্ধির পাশাপাশি প্রতি কার্যদিবসে গড় লেনদেনের পরিমাণও বেড়েছে।

Advertisement

গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ২৩ দশমিক ২১ শতাংশ। আর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬ দশমিক ২৯ পয়েন্ট। তবে কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স’র পাশাপাশি সপ্তাহজুড়ে বেড়েছে ডিএসই শরিয়াহ সূচক। এই সূচকটি সপ্তাহজুড়ে বেড়েছে ১ দশমিক ১৪ পয়েন্ট। তবে কমেছে অপর সূচক ডিএসইএক্স। এই সূচকটি আগের সপ্তাহের তুলনায় কমেছে ১ পয়েন্ট।

গত সপ্তাহে চার কার্যদিবসে (৩০ এপ্রিল থেকে ৪ মে) ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৪১ কোটি ৮৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৮৮৩ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন কমেছে ৪২ কোটি ৩৩ লাখ টাকা। অবশ্য শেষ সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় এক কার্যদিবস কম লেনদেন হয়েছে।

Advertisement

মোট লেনদন কমলেও বেড়েছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৭১০ কোটি ৪৬ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৫৭৬ কোটি ৬৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৩৩ কোটি ৮৩ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৩১টির বা ৪০ শতাংশের দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮৩টির বা ৫৫ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ১৭টির বা ৫ শতাংশের।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩ দশমিক ৫৮ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৪ দশমিক ১৯ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১ দশমিক শূন্য ৪ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ১৯ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ১৩৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৪ দশমিক ৬৮ শতাংশ।

Advertisement

দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ১০১ কোটি ৯৪ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৫৯ শতাংশ। ৮৭ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজিবাজার পাওয়ারের।

লেনদেনে এরপর রয়েছে- সাইফ পাওয়ার, বাংলাদেশ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ব্যাংক, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামী ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং আর্গন ডেনিমস।

গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৪৪৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭৩ হাজার ৭১৭ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছ ৭২৯ কোটি টাকা।

এমএএস/এএইচ/আরআইপি