দেশজুড়ে

কুমিল্লা শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রকের কাণ্ড!

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালনে সচেতনতা নিয়ে সকল মহলে বেশ তোলপাড় সৃষ্টি হয়েছে। ফল বিপর্যয়ের পর এ নিয়ে যখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় বইছে, ঠিক তখনই পরীক্ষা নিয়ন্ত্রকের অদক্ষতার আরেকটি বিষয় ঘুরে ফিরে আলোচিত হচ্ছে।

Advertisement

গত বৃহস্পতিবার এ বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট পরিসংখ্যানে ২০১৭ সালের ফল ‘আজ ৪ মে, ২০১৬ বেলা ২:০০ টায় প্রকাশ করা হলো’- উল্লেখ করা নিয়ে এ তোলপাড় সৃষ্টি হয়।

জানা যায়, গত বৃহস্পতিবার সারা দেশের ন্যায় কুমিল্লা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ওইদিন এ ফলাফল ঘোষণা করেন। এর আগে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ স্বাক্ষরিত ফলাফলসংশ্লিষ্ট পরিসংখ্যানের শিট (বই) বোর্ডের চেয়ারম্যানসহ কর্মকর্তারা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরে পৌঁছে দেন। ওই ফলাফল সংশ্লিষ্ট পরিসংখ্যানের শিট বিভিন্ন প্রিণ্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজ পোর্টালে কর্মরত সাংবাদিকদের নিকটও সরবরাহ করা হয়েছে।

ওই পরিসংখ্যান শিটের দ্বিতীয় পাতায় কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লা-এর অধীনে ফেব্রুয়ারি-মার্চ মাসে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা ২০১৭ এর ফল বোর্ড সভার অনুমোদনের শর্তে আজ বৃহস্পতিবার ৪ মে, ২০১৬ বেলা ২:০০টায় প্রকাশ করা হলো’।

Advertisement

এদিকে ২০১৭ সালের পরীক্ষার ফল ২০১৬ সালের ৪ মে উল্লেখ করে দেশের প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ বিভিন্ন দফতর, শিক্ষা প্রতিষ্ঠান ও গণমাধ্যমের প্রতিনিধিদের নিকট সরবরাহের পর পরীক্ষা নিয়ন্ত্রকের এমন দায়িত্ব পালন নিয়ে সকল মহলে আলোচনা-সমালোচনার ঝড় ওঠেছে।

নাম প্রকাশ না করার শর্তে কুমিল্লা নগরীর একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বলেন, ফলাফল শিট পুঙ্খাখানুপুঙ্খভাবে না দেখে দেশের প্রধানমন্ত্রীর নিকট পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সরবরাহ করা হয়েছে- এমন কথা বলা যাবে না। গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও যদি এমন হয় তাহলে বোর্ডের স্বাভাবিক কাজকর্ম কেমন হবে তা সহজেই অনুমেয়।

শুক্রবার সন্ধ্যা পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জাগো নিউজকে বলেন, ফলাফলের পরিসংখ্যান শিটে ভুলবশত ২০১৭ এর স্থলে ২০১৬ হয়েছে। ফল প্রকাশের পর বিকেল ৪টার দিকে একজন ব্যক্তি বিষয়টি আমার নজরে আনেন, এটি অসাবধানতাজনিত মুদ্রণ ত্রুটি।

কামাল উদ্দিন/আরএআর/পিআর

Advertisement