বিনোদন

ভেতরে তারার মেলা, বাইরে বেসামাল পুলিশ

বিকেলের রোদের তীর্যক কিরণে কপালগুলো চকচক করছে। ঘেমে ঘেমে অনেকটাই তৈলাক্ত কোনো কোনোটি। অসহ্য গরমেও মুখগুলোয় ফুটে উঠছে সরলতার ছাপ। এক পলক দেখার জন্য গাঁও-গ্রামের মানুষগুলোর কী যে অপেক্ষা, তার যেন শেষ নেই! মধ্য বয়সী থাকলেও তরুণ আর কিশোরদের দখলেই আজকের এফডিসি (বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশন) গেট।

Advertisement

ভেতরে তারকাদের মেলা বসেছে। বাইরে দর্শকের। গেটের এপার-ওপার মানুষের উপচেপড়া ভিড়। গেটের সামনে টিকতে না পেরে কেউ কেউ গিয়ে দাঁড়িয়েছেন রাস্তার ওপারেও। মানুষের ভিড় গিয়ে ঠেকছে পশ্চিমের রেলগেট পর্যন্ত।

শুক্রবারের রাজধানী। রাস্তা খানিকটাই ফাঁকা। তবুও এফডিসির সামনের রাস্তা ফাঁকা করতে চরম হিমশিম খেতে হচ্ছে পুলিশকে। পুলিশের মুহুর্মুহু বাঁশির আওয়াজ। লাঠি উঁচিয়ে তাড়া করেও দর্শকদের সামলে আনতে পারছেন না দায়িত্বরত পুলিশের সদস্যরা।

দুপুরে নাকি কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে দর্শক-পুলিশের মধ্যে। দর্শকের কেউ কেউ লাঠিপেটারও শিকার হয়েছেন পুলিশের হাতে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক (২০১৭-১৮) নির্বাচন ঘিরে এফডিসি পাড়ায় আজ এমন কাণ্ড ঘটছে। শত চেষ্টাতেও মানুষকে সরিয়ে রাখা যাচ্ছে না গেট থেকে।

Advertisement

প্রিয় অভিনেত্রীদের এক নজর দেখতেই দর্শকদের এমন অপেক্ষা। নির্বাচনে তারকারা ভোট দিতে আসবেন জেনে সকালে এসেই কেউ কেউ গেটের কাছে দাঁড়িয়েছেন। গাড়িতে বসা এবং হেঁটে যাওয়া তারকাদের কাউকে কাউকে দেখতেও পেরেছেন অনেকে। কারও আবার দেখার সৌভাগ্য হয়নি। সময় গড়িয়ে বিকেল হয়েছে, তবুও দেখার সাধ মিটছে না। গেটের কাছে একটি গাড়ি আসতেই হুমড়ি খেয়ে পড়ছেন দর্শকরা। কোনো তারকার দেখা না পেলেও হতাশ বনে যাচ্ছেন না তারা।

নির্মাণ শ্রমিক শফিকুল। তেজগাঁওয়ে একটি ভবন নির্মাণের কাজ করেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন শুক্রবার এবং এদিন গেটে দাঁড়ালে অনেক অভিনেতা-অভিনেত্রীকে দেখতে পাবেন বলে জেনেছেন বন্ধুর কাছ থেকে। তাই কাজে ছুটি নিয়ে সকালেই এসেছেন এফডিসি গেটে।

তিনি বলেন, নায়ক ফেরদৌসকে দেখেছি গাড়ির মধ্যে। ভালো লেগেছে। সিনেমার মানুষকে বাস্তবে দেখতে পেরে অনেক ভালো লাগছে। আরও নায়ক-নায়িকা দেখেছি। সবার নাম বলতে পারব না। সন্ধ্যা পর্যন্ত থাকব, যদি আরও কাউকে দেখতে পাই। সঙ্গে আমার দুই বন্ধু আছে।

নির্বাচন উপলক্ষে এফডিসিতে দায়িত্ব পালন করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের এডিসি আবুল কাশেম বাকী বিল্লাহ। তিনি বলেন, এত মানুষের ভিড় সামলাতে বেগ পোহাতে হচ্ছে পুলিশকে। দুপুরের দিকে দর্শকদের তাড়া করতে হয়েছে গেট ফাঁকা করতে। বিকেলে ভিড় আরও বাড়ছে।

Advertisement

উল্লেখ্য, দ্বি-বার্ষিক এই নির্বাচনে অংশ নিচ্ছে তিনটি প্যানেল। এবার প্রথম প্যানেলের সভাপতি পদপ্রার্থী ওমর সানি, দ্বিতীয় প্যানেলের সভাপতি পদপ্রার্থী মিশা সওদাগর এবং তৃতীয় প্যানেলের সভাপতি পদপ্রার্থী ড্যানি সিডাক।

তিনটি প্যানেল থেকে মোট ৫৭ প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এবার মোট ভোটারের সংখ্যা ৬২৪ জন। সকাল ৯টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত।

এএসএস/জেডএ/ওআর/পিআর