আন্তর্জাতিক

নিউ ইয়র্কে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো নিজের শহর নিউ ইয়র্কে সফর করেছেন ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকের জন্য নিউ ইয়র্কে যান তিনি। ট্রাম্পের উপস্থিতিকে কেন্দ্র করে কয়েকশ লোক নিউইয়র্কের রাজপথে বিক্ষোভ করেছেন। খবর এএফপির। 

Advertisement

বিক্ষোভকারীরা এসময় ‘হেই, হেই! হো, হো! ডোনাল্ড ট্রাম্প হ্যাজ গট টু গো’ বলে চিৎকার করে স্লোগান দিতে থাকেন। স্লোগান দিতে দিতে তারা একটি জাদুঘরের দিকে এগিয়ে যান। সেখানে অস্ট্রেলিয়ার প্রেসিডেন্টের সঙ্গে খাবার খাচ্ছিলেন ট্রাম্প।

ডেমোক্রেট সমর্থিত নিউ ইয়র্কে রিপাবলিকানদের নীতি চরমভাবে অপছন্দ করেন বাসিন্দারা। গত বছরের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনেও ৮০ শতাংশ ইলেক্টরাল ভোট হিলারির দিকে গেছে।

নিউ ইয়র্ক সফরের পরেই ম্যানহাটনে পৌঁছান ট্রাম্প। ২০১০ সালে ওবামা স্বাক্ষরিত হেথকেয়ার বিলের পরিবর্তিত বিল কংগ্রেসে পাস হওয়ায় ওয়াশিংটনে আনন্দ করেছেন রিপাবলিকানরা।

Advertisement

এই বিলের পক্ষে ভোট দিয়েছেন ২১৭ জন এবং বিপক্ষে ভোট পড়েছে ২১৩টি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আইন প্রণয়ন-সংশ্লিষ্ট ক্ষেত্রে এই প্রথম জয় পেলেন ট্রাম্প। পাস হওয়া বিলটি এখন সিনেটে যাবে। সেখানেও অনেক চড়াই-উতরাই পেরোতে হবে।

রোজ গার্ডেনে এক অনুষ্ঠানে ট্রাম্প জানান, ওবামাকেয়ার শেষ। প্রিমিয়াম কমবে, ডিডাকটিবল কমবে। কিন্তু এটা একটা ভালো পরিকল্পনা।

বৃহস্পতিবার রাতে ছুটি কাটাতে নিউ জার্সির একটি গলফ ক্লাবে যান ট্রাম্প। নিউ ইয়র্ক থেকে এটি ৫০ মাইল দূরে।

কয়েক মাস ধরেই ট্রাম্পের বিরোধিরা বিক্ষোভ করছেন। বৃহস্পতিবার তারা ট্রাম্পের নীতি এমনকি এবং তার সমালোচনা করেন।

Advertisement

নিনা হরোউইটস নামের একজন বিক্ষোভকারী জানান, ট্রাম্পের সবকিছুর প্রতিবাদ জানাতে অামি এখানে এসেছি। সে (ট্রাম্প) শুধু খারাপ আর খারাপ! কল্পনায় করতে পারি না যে সে প্রেসিডেন্ট হতে পারে। 

উত্তেজনা ছড়িয়ে পড়ায় ট্রাম্প টাওয়ারে নিরাপত্তার নিশ্চিত করতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

কেএ/টিটিএন/এমএস