বিনোদন

এশিয়ান থিয়েটার সামিটের উদ্বোধন আজ

দুই দিনব্যাপী ‘এশিয়ান থিয়েটার সামিট-২০১৭’র উদ্বোধন আজ(শুক্রবার)। ইন্টারন্যাশনাল থিয়েটার অ্যাসোসিয়েশনের (আইয়াটা) এশিয়ান রিজিওনাল সেন্টারের উদ্যোগে এবং পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ সামিট অনুষ্ঠিত হচ্ছে।

Advertisement

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জাগো নিউজকে জানান, এটি একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক থিয়েটার বিষয়ক সামিট। আন্তর্জাতিক এ সামিটে ইন্দোনেশিয়া, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, নেপাল, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের আনুমানিক ১৫-২০ জন থিয়েটার বিশেষজ্ঞ অংশ নিচ্ছে।

তিনি আরও বলেন, শুক্রবার ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে সামিটের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। আলোচক থাকবেন আইটিআই বিশ্বকেন্দ্রের সভাপতি রামেন্দু মজুমদার, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি  নাসিরউদ্দিন ইউসুফ, নাট্যজন আতাউর রহমান ও মামুনুর রশীদ, বিশিষ্ট নাট্যকার আব্দুস সেলিম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ, বিশিষ্ট নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, নাট্যজন এস এম মহসীন, এবং পিটিএ এর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল কৃষ্টি হেফাজ।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও আইয়াটা এশীয় অঞ্চলের সভাপতি লিয়াকত আলী লাকী এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিদেশি অতিথি ও দেশের কয়েকজন সেমিনারে নির্ধারিত বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন এবং তার উপর সাধারণ আলোচনা হবে।

Advertisement

৬ মে সকল দেশের প্রতিনিধিরা তাদের দেশের নিজস্ব সংস্কৃতির উপর আলোচনা, প্রবন্ধ উপস্থাপন এবং তার উপর আলোচনা হবে। সেমিনারের পাশাপাশি এই দুদিন একাডেমির জাতীয় নাট্যশালার ৩নং মহড়া কক্ষ, সেমিনার রুম,  এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে দুই দিনব্যাপী পরিবেশনায় থাকছে দেশের বাউল সংগীত, চর্যানৃত্য, গৌড়ীয়নৃত্য, শিশুনৃত্য ও নাটক, বিদেশি নাটক, ঐতিহ্যবাহী নাট্যের বিভিন্ন পরিবেশনা ও যাত্রাপালা।একইসঙ্গে লাউস, কম্বোডিয়া ও মালয়েশিয়া থেকে আগত অতিথিরা তাদের পরিবেশনা উপস্থাপন করবেন।

উক্ত সামিট শেষে থিয়েটার বিশেষজ্ঞদের প্রবন্ধ নিয়ে `Theatre of Asia’ বিষয়ক একটি গ্রন্থ প্রকাশ করা হবে।

এফএইচএস/এএইচ /এমএস

Advertisement