আন্তর্জাতিক

হামলা থেকে বাঁচতে মার্শাল আর্ট শিখবেন চিকিৎসকরা

ভারতের রাজধানী নয়াদিল্লির প্রধান সরকারি হাসপাতালের চিকিৎসকদের মার্শাল আর্ট প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। রোগীর স্বজনদের হামলা থেকে বাঁচতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

Advertisement

দিল্লির অল ইন্ডিয়া ইনিস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের এক হাজার পাঁচশ আবাসিক চিকিৎসককে আগামী ১৫ মে থেকে প্রতিদিন বিকেলে তায়কোয়ান্দো প্রশিক্ষণ দেয়া হবে। আবাসিক চিকিৎসকদের সংগঠনের সভাপতি ড. বিজয় গুরজার জানান, চিকিৎসকদের ওপর হামলা ইদানিং বেড়ে চলেছে। তবে হামলা বন্ধের জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে না।

তিনি আরও জানান, চিকিৎসার চেয়ে প্রতিরক্ষা অনেক উত্তম। সরকার যদি চিকিৎসকদের নিরাপত্তা না দেয়, তাহলে নিজের জীবন এবং গুরুত্বপূর্ণ অঙ্গ রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ নিজেদেরই নিতে হবে।

ল্যাঞ্চেট মেডিক্যাল জার্নালের ২০১৬ সালের প্রতিবেদন অনুযায়ী, দিল্লি হাসপাতালের ৪০ শতাংশ আবাসিক চিকিৎসক গত এক বছরে শারীরিক নিপীড়নের শিকার হয়েছেন।

Advertisement

কর্মজীবনে ৭৫ শতাংশ চিকিৎসক শারীরিক বা মৌখিক সহিংসতার শিকার হওয়ার কথা জানিয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। নার্স কিংবা হাসপাতালের অন্যান্য কর্মচারীদের ওপর হামলা হলেও তার সংখ্যা অনেক কম।

সূত্র : দ্য গার্ডিয়ানকেএ/এসআইএস/বিএ