আন্তর্জাতিক

বাংলাদেশের বিরুদ্ধে রফতানি কর বাড়ানোর অভিযোগ মমতার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, বাংলাদেশ সরকার কর বাড়ানোর কারণে পশ্চিমবঙ্গের মালদা জেলা থেকে আম রফতানি বন্ধ হয়ে গেছে।

Advertisement

বৃহস্পতিবার দুপুরে মালদা জেলার ইংলিশবাজারে এক জনসভায় মুখ্যমন্ত্রী বলেন ‘আগে মালদা জেলার আম বাংলাদেশে যেত, তখন বাংলাদেশ দশ শতাশং কর নিত। এরপর সেই ডিউটি ৫০ শতাংশ করে দিয়েছে, ফলে আমাদের লোকেরা আর আম বিক্রি করতে পারে না।’

মমতা আরও বলেন, ‘এবার থেকে আমাদের আম নেপাল, সৌদি আরব, আবুধাবি ও ইউরোপের দেশগুলিতে যাবে। আমরা ওই দেশগুলোর সঙ্গে আলোচনা করছি’। আমচাষীদের উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী বলেন ‘আপনারা ভয় পাবেন না। একটা দরজা যখন বন্ধ হয়, তখন অন্য দরজা খোলা থাকে।’

অন্য একটি প্রসঙ্গে তিনি বলেন, মালদা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে রোগী মৃত্যুর পরই চিৎকার চেঁচামেচি শুরু হয়ে যায়। কিন্তু একবারও কেউ ভাবেন না যে এখানে শুধুমাত্র মালদার বাসিন্দাদেরই চিকিৎসা হয় না। বাংলাদেশ, নেপাল, বিহার, ঝাড়খণ্ডের লোকেরাও চিকিৎসা করাতে আসে। তাই তাদের কথাটাও ভাবতে হবে।

Advertisement

মমতার দাবি, কোটি কোটি রুপি খরচ করে একমাত্র পশ্চিমবঙ্গ রাজ্য সরকারই বিনামূল্যে জনগণের চিকিৎসা পরিসেবা দিয়ে থাকে। ওষুধের দাম লাগে না, চিকিৎসার খরচ লাগে না। এটা ভারতের কোথাও নেই’। সভায় নানা ইস্যুতে কেন্দ্রের শাসকদল বিজেপির সমালোচনা করেন তৃণমূল কংগ্রেস প্রধান।

ওআর/বিএ