আন্তর্জাতিক

মসুল পুনরুদ্ধারে ইরাকি সেনাবাহিনীর নতুন অভিযান

ইরাকের উত্তর-পশ্চিমাঞ্চলের মসুলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু হয়ে বলে দেশটির নিরাপত্তা বাহিনী জানিয়েছে। বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

Advertisement

এতে বলা হয়েছে, উত্তর থেকে মসুলের মুশারিফা, অাল-কানিসা ও হারামত জেলার দিকে সেনাবাহিনীর নবম ডিভিশন ও পুলিশের র্যাপিড রেসপন্স ফোর্সের সদস্যরা আইএস অধিকৃত ছিটমহলের দিকে এগিয়ে যাচ্ছেন। মার্কিন নেতৃত্বাধীন জোটের সমর্থনে দক্ষিণ দিক থেকে এগিয়ে আসা সৈন্যদের সঙ্গে তারা যোগ দেবেন।

ইরাকের সেনাবাহিনী জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে শুরু হওয়া অভিযানে ইতিমধ্যে পশ্চিম মসুলের ৭০ শতাংশ আইএসের নিয়ন্ত্রণ থেকে দখলে নেয়া হয়েছে। এর আগে গত অক্টোবরে আইএসের শক্তিশালী ঘাঁটি মসুলের পুনরুদ্ধার করতে বড় ধরনের অভিযান শুরু করে সেনাবাহিনী।

সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল আবদুল-আমির ইয়ারাল্লাহ ইরাকের একটি টেলিভিশন চ্যানেলকে বলেন, অভিযানে মসুলের মুশারিফা, অাল-কানিসা ও আল-হারামত জেলা মুক্ত করা হবে।

Advertisement

এসব এলাকার মধ্যে ওল্ড সিটি সেন্টার ও মসজিদ রয়েছে। যেখানে আইএস নেতা আবু বকর আল-বাগদাদি ২০১৪ সালে খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেন। এরপর থেকেই শহরটি আইএস দখলে নেয়।

কেএ/এসআইএস/আরআইপি