জাতীয়

পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল পাস

কৃষি উন্নয়নে পারমাণবিক প্রযুক্তি ও কৌশলের প্রয়োগ এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টি করতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস হয়েছে সংসদে। বুধবার কণ্ঠভোটে বিলটি পাস হয়।

Advertisement

এর আগে বিলের উপর আনীত কমিটি গঠন ও জনমত যাচাই কণ্ঠভোটে নাকচ হয়ে যায় । পরে বিলটি পাসের জন্য প্রস্তাব করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। গত ৩০ জানুয়ারি বিলটি উত্থাপিত হয়েছিল। ১৯৮৪ সালে সামরিক শাসনামলে জারি করা এ সংক্রান্ত অধ্যাদেশটি বাতিল করে সংসদে বিলটি আনা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, পারমাণবিক কলাকৌশল ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গবেষণার মাধ্যমে আবহাওয়া ও পরিবেশ উপযোগী শস্যের নতুন নতুন জাত উদ্ভাবনের মাধ্যমে টেকসই ও উৎপাদনশীল একটি কৃষি ব্যবস্থা নিশ্চিত করা, মাটি ও পানির আধুনিক ব্যবস্থাপনা নিশ্চিত করা, যথোপযুক্ত প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে শস্যের গুণগতমান উন্নত ও পরিমাণ বৃদ্ধি করা, রোগ ও পতঙ্গ নিয়ন্ত্রণ এবং তার ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন করার উদ্দেশ্যে খসড়া আইন প্রণয়ন করা হয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ইনস্টিটিউট কৃষিতাত্ত্বিক, শস্য শারীরতাত্ত্বিক এবং মৃত্তিকা-উদ্ভিদ বিষয়ক গবেষণা পরিচালনা করবে।

Advertisement

মৃত্যুদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল আইন উত্থাপিত

বিমান চলাচলে বিঘ্ন সৃষ্টির জন্য মৃত্যুদণ্ডসহ নেভিগেশনের অনুরূপ আলো বা সংকেত ব্যবহার করলে যাবজ্জীবন কারাদণ্ড বা অনধিক ৫ কোটি টাকা অর্থদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল আইন উত্থাপিত হয়েছে সংসদে। বিলটি উত্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। পরে বিলটি পরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়।

এইচএস/জেএইচ

Advertisement