খেলাধুলা

ভারতীয় ক্রিকেট বোর্ডকে আইনী নোটিশ পাঠাল পাকিস্তান

এতদিন শুধু ‘পাঠাবো’ ‘পাঠাবো’ করছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের যে হুমকি তারা এতদিন দিয়ে আসছিল, অবশেষে সেটা করেই ছাড়লো তারা। এক বিবৃতিতে পিসিবির পক্ষ থেকেই জাননো হয়েছে, তারা ইতিমধ্যেই বিসিসিআই বরাবর লিগ্যাল নোটিশ পাঠিয়ে দিয়েছে। পাকিস্তানের দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে এ সংবাদ।

Advertisement

২০১৪ সালে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে পারস্পরিক সফর বিনিময়ের যে সমঝোতা চুক্তি হয়েছিল, সে অনুযায়ী ভারত পাকিস্তান সফর না করায় যে আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছে তা পূরণ চেয়ে এই লিগ্যাল নোটিশ পাঠানো হলো বিসিসিআইর কাছে।

আইসিসি সংশোধিত গঠনতন্ত্র এবং নতুন ফাইনান্সিয়াল মডেলের বিরোধীতা করে এমনিতেই কোণঠাসা ভারত। আইসিসি বোর্ড মিটিংয়ে সবাই অবস্থান নিয়েছে ভারতের বিপক্ষে। নতুন ফাইনান্সিয়াল মডেলের একমাত্র বিরোধীতাকারী ভারত। তারা রাজস্ব আয়ের যে ভাগ চেয়েছিল, তা মেনে নেয়নি আইসিসি। এ নিয়ে যখন ভারতীয় ক্রিকেট বোর্ড আর আইসিসির মধ্যে দ্বন্দ্ব চলছিল, তখন পিসিবি মরার ওপর খাঁড়ার ঘা-য়ের মত করেই লিগ্যাল নোটিশটি পাঠিয়ে দিলো।

বিবৃতিতে পিসিবি জানিয়েছে, লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে শুধুমাত্র চুক্তির শর্তভঙ্গ করার দায়েই। পিসিবির বিবৃতিতে জানানো হয়েছে, ‘পিসিবি আজ বিসিসিআই বরাবর একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছে। কারণ আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের প্রতি সম্মান জানিয়ে পিসিবি এবং বিসিসিআই যে চুক্তি করেছিল, সেই চুক্তি অনুযায়ী পাকিস্তানের সঙ্গে সিরিজ বাতিল করেছে ভারত।’

Advertisement

পিসিবি আরও জানিয়েছে, ‘চুক্তির শর্ত ভঙ্গ করার কারণে পিসিবি আর্থিকভাবে অনেক বড় ক্ষতির সম্মুখিন হয়েছে।’

আইসিসিতেও তিন মোড়ল তত্ত্ব হাজির হওয়ার আগেই বিসিসিআই এবং পিসিবি রাজি হয়েছিল ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য। ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে এই ৬ সিরিজের ৪টিরই আয়োজক হওয়ার কথা ছিল পাকিস্তান। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় এবং এখনও পর্যন্ত পাকিস্তানের সঙ্গে ক্রিকেট খেলতে রাজি নয় তারা।’

আইএইচএস/জেআইএম

Advertisement